বৃক্ষরোপণ অভিযান. দুমড়ে-মুছড়ে পড়ে আছে

0
258
আনোয়ারায় বিতরণ শেষে ফেলে রাখা গাছের চারা-সুপ্রভাত

বিতরণের চারাগুলো :

নিজস্ব প্রতিনিধি, আনোয়ারা :

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে সারাদেশে এক কোটি গাছের চারা রোপণ কর্মসূচি হাতে নিয়েছে সরকার। ‘মুজিববর্ষের আহ্বান তিনটি করে গাছ লাগান’ এ সেøাগানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সারাদেশে পালিত হচ্ছে বৃক্ষরোপণ কর্মসূচি। সেই ধারাবাহিকতায় আনোয়ারা উপজেলায়ও পালিত হচ্ছে এ কর্মসূচি। বিতরণ করা হচ্ছে বনজ, ফলজ ও ওষধিসহ বিভিন্ন প্রজাতির গাছের চারা। অন্যদিকে বিতরণ শেষে দুমড়ে-মুছড়ে ফেলে রাখা হয়েছে প্রায় ৫ শতাধিক গাছের চারা। গতকাল সকালে উপজেলার মূল ফটকে এমন দৃশ্য দেখা যায়।

উপজেলার ১১ ইউনিয়নের বিভিন্ন গ্রাম-গঞ্জে বৃক্ষরোপণের জন্য প্রতিদিন বিতরণ ও রোপণ করা হচ্ছে বনজ, ফলজ ও ওষধিসহ বিভিন্ন প্রজাতির বৃক্ষচারা। এই ধারাবাহিকতায় কৃষি অধিদপ্তর উপজেলার ১১০টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য ২০ হাজার চারা বিতরণ করে উপজেলা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে। শিক্ষা অধিদপ্তর থেকে শিক্ষকদের জানানো হয়, কৃষি অফিস থেকে এসব চারা নিয়ে যাওয়ার জন্য। তারা দেখে-দেখে ভালো চারাগুলো নিয়ে গেলেও রেখে যায় প্রায় ৫ শতাধিক চারা। দেখা যায়, গাড়ি থেকে নামানোর সময় বন বিভাগের লোকজন ডালপালা ভেঙে ফেলে আর রোপণের পর সরে যায় পলি ও মাটি। টানা কয়েকদিনের বৃষ্টিতেও অনেক চারার ডালপালা ভেঙে গেছে আর সরে গেছে গোড়ার মাটি।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা হাসানুজ্জামান বলেন, বন বিভাগের গাড়ি থেকে নামানোর সময় অনেক চারা নষ্ট হয়ে যায়, ডালপালাও ভেঙে যায় । আমরা সেগুলো সরিয়ে রাখি। উপজেলা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে স্কুলের শিক্ষকদের মধ্যে বিতরণের জন্য ২০ হাজার চারা প্রদান করা হয়। সেখান থেকে শিক্ষকেরা বাছাই করে নিয়ে যাওয়ার সময়ও অনেক গাছ নষ্ট হয়ে যায়। অনেক চারা তারা ফেলেও যায়। এ বিষয়ে উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষা কর্মকর্তা বিটন কুমার দেবের মুঠোফোনে একাধিকবার কথা বলার চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ বলেন, উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকদের জন্য ২০ হাজার গাছের চারা প্রদান করা হয় উপজেলা প্রশাসন থেকে। আমি দেখেছি গাছের চারাগুলো। খোঁজ নেয়া হচ্ছে কারা চারাগুলো ফেলে রেখে গেছে। খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়া হবে।