বৃক্ষরোপণ অনুষ্ঠানে চসিক প্রশাসক : প্রাকৃতিক বিপর্যয় থেকে রক্ষায় বৃক্ষ সবুজ সংকেত

0
162

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেছেন, চট্টগ্রাম প্রাকৃতিকভাবে সবুজে ভরা নগরী। এই সবুজকে ধারণ করতে বৃক্ষের অক্সিজেন ভা-ার ক্ষতিকারক কার্বনডাই অক্সাইড কেড়ে নিয়ে নিঃশ্বাস প্রশ্বাসে শান্তি যোগায়। বৃক্ষ প্লাবন এবং প্রাকৃতিক বিপর্যয় থেকে রক্ষার একটি সবুজ সংকেত।
গতকাল সকালে আগ্রাবাদ এক্সেস রোডে ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের সহযোগিতায় লায়ন্স ও লিও ক্লাব অব চিটাগাং কসমোপলিটানের উদ্যোগে বৃক্ষরোপণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
লায়ন্স ক্লাব অব চিটাগাং কসমোপলিটানের সভাপতি এবং ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের পরিচালক লায়ন মো. হাকিম আলীর সভাপতিত্বে বৃক্ষরোপণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম, প্রশাসকের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, লায়ন্স ক্লাব অব চিটাগাং কসমোপলিটানের সেকেন্ড ভাইস গভর্নর লায়ন শেখ সামসুদ্দিন আহমদ সিদ্দিকী-পিএমজেএফ, রিজিয়ন চেয়ারপারসন লায়ন কাজী মনিরুল ইসলাম, লায়ন আশীষ ভট্টাচার্য-এম.জে.এফ, জোন চেয়ারপারসন লায়ন চন্দন দাশ, ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের ডিজিএম (মার্কেটিং) মো. আবদুর রহিম, ব্যবস্থাপক (ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশন) মো. আমান উল্ল্যাহ চৌধুরী, তিলোত্তমা চট্টগ্রামের প্রতিষ্ঠাতা শাহেলা আবেদীন, লিও ক্লাব অব চিটাগাং কসমোপলিটানের চিফ কো-অর্ডিনেটর লিও ইঞ্জিনিয়ার মো. নাঈম সারওয়ার জিতু, সভাপতি লিও সিফাতুল ইসলাম সামি, সচিব লিও অর্চি দাশ, লিও শিহাব উদ্দীন প্রমুখ।
সিটি প্রশাসক খোরশেদ আলম সুজন আরো বলেন, মানবজাতির অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য অক্সিজেন অন্যতম উপাদান। অক্সিজেন ছাড়া প্রাণীজগতের অস্তিত্ব কল্পনা করা যায় না। এজন্য বায়ুমন্ডলে অক্সিজেনের ভারসাম্য রক্ষায় বেশি করে গাছ লাগাতে হবে। শুধুমাত্র অক্সিজেন সাপোর্ট না পেয়ে অনেক করোনা রোগী মারা গেছে। তাই নিজের বেঁচে থাকার স্বার্থে গাছ লাগানো মানে দেশ বাঁচানো। দেশের মানুষকে তথা নিজেকে বাঁচানো।
সভাপতির বক্তব্যে লায়ন মো. হাকিম আলী বলেন, মুজিববর্ষে সারাদেশে এক কোটি গাছের চারা রোপণের কর্মসূচির অংশ হিসেবে আমরা গাছ লাগানোর কর্মসূচি পালন করছি। নতুন প্রজন্মের জন্য সবুজ সতেজ মাতৃভূমি রেখে যাওয়ার জন্য কাজ করছি।
পরে প্রশাসক এক্সেস রোডে ফজল, বনজ ও ওষুধি গাছ লাগিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন।
ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের উদ্যোগে নগরীর বিভিন্ন এলাকায় আড়াই শতাধিক কৃষ্ণচূড়া, ফজল, বনজ ও ওষুধিসহ বিভিন্ন প্রজাতির পাঁচ হাজার বৃক্ষের চারা রোপণ করা হবে। বিজ্ঞপ্তি