বাসা থেকে করোনা পরীক্ষার নির্দেশনা দেবেন ডা. শাকিল আহমেদ

0
326
জমে থাকা পুরনো নমুনা ১৫০০ পরীক্ষার জন্য গেল ঢাকা আইডিসিআরে

 

নিজস্ব প্রতিবেদক :

হোম আইসোলেসনে আছেন ফৌজদারহাট বিআইটিআইডি ল্যাব প্রধান ডা. শাকিল আহমেদ। তবে তিনি করোনায় আক্রান্ত হলেও ল্যাবের কাজ বন্ধ থাকবে না, চলমান থাকবে। টিমের বাকি সদস্যরা প্রতিদিন তাদের নির্ধারিত কাজ করবে এবং বাসা থেকে নির্দেশনা দেবেন ডা. শাকিল আহমেদ।

আজ দুপুরে কথা হয় ডা. শাকিল আহমেদের সাথে। কের টেস্ট করিয়েছিলেন জানতে চাইলে তিনি বলেন, গতকাল মঙ্গলবার সকাল থেকে শরীর ব্যথা লাগছিল, নাক দিয়ে পানি পড়ছিল এবং হালকা জ্বর জ্বর লাগছিল। কাজ করার তেমন স্পিরিট পাচ্ছিলাম না। তাই ভাবছিলাম অফিসে যাব না। তারপরও অফিসে গিয়ে নিজের নমুনা দিলাম এবং টেস্টের পর রাতে তা পজিটিভ আসে।

এখন কি ল্যাব বন্ধ থাকবে? এই প্রশ্নের জবাবে তিনি বলেন, না, ল্যাবের কাজ চলবে। তবে আমার অনুপসি’তিতে কাজ করতে সমস্যা হবে বলে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়কে বলেছি একটু বাড়িয়ে কাজ করতে।

কিন’ অনেকগুলো নমুনা তো জমা রয়েছে। সেগুলোর কি হবে? এবিষয়ে ডা. শাকিল আহমেদ বলেন, জমা থাকা প্রায় দেড় হাজার নমুনা ঢাকায় আইইডিসিআরে পাঠিয়ে দেয়া হয়েছে আজ সকালে। সেখানে টেস্ট করে আমাদের এখানে রিপোর্ট পাঠিয়ে দেবে। আর নতুন যেসব নমুনা জমা পড়ে সেগুলো নিয়ে বর্তমান টিম কাজ করবে। এই কাজ করতে গিয়ে আমার টিমের সদস্যদের বাসা থেকেই নির্দেশনা দিয়ে যাবো।

এখন শরীর কেমন লাগছে? এই প্রশ্নের জবাবে ডা. শাকিল আহমেদ বলেন। ভাল লাগছে। তাই বাসায় রয়েছি। খারাপ লাগলে হাসপাতালে যাবো।

কিন’ আপনার হওয়াতে বাসার পরিবারের সদস্যদের কি টেস্ট করাবেন? এই প্রশ্নের জবাবে ডা. শাকিল আহমেদ বলেন, অবশ্যই করাবো। তবে কয়েকদিন যাক। আমি যাতে আবারো দ্রম্নত সুস্থ হয়ে ফিরে আসতে পারি এজন্য দোয়া করবেন।

আপনার হার্টে, কিডনিতে কিংবা শ্বাসকষ্টের কোনো সমস্যা আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এধরনের কোনো সমস্যা আমার নেই। এখন আল্লাহ ভরসা।

দেশে করোনা নিয়ে আলোচনার শুরম্ন থেকেই জানুয়ারি থেকে তা নিয়ে কাজ করছেন ডা. শাকিল আহমেদ। ২৫ মার্চ থেকে চলে চট্টগ্রামে ফৌজদারহাট বিআইটিআইডিতে করোনা টেস্টের কাজ।

পরবর্তীতে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম মেডিকেল কলেজে শুরম্ন হয় করোনার নমুনা পরীক্ষা। কিন’ করোনার নমুনা সংগ্রহ ও করোনা পরীক্ষায় যারা আজ নিয়োজিত তাদের সবাইকে প্রশিড়্গণ দিয়েছেন ডা. শাকিল আহমেদ। করোনা পরীক্ষার প্রধান ল্যাব বিআইটিআইডি প্রতিদিন সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা করে থাকে।