বাল্যবিবাহ বন্ধে ইপসার মানববন্ধন

0
84

নিজস্ব প্রতিনিধি, সন্দ্বীপ :

সন্দ্বীপে বাল্যবিবাহ বন্ধের দাবিতে বেসরকারি উন্নয়ন সংস্থা ইপসা’র ফেয়ারার লেবার মাইগ্রেশন প্রকল্পের উদ্যোগে এক মানববন্ধন কর্মসূচি শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়েছে। ২৩ মার্চ সকাল ১০ টায়, সন্দ্বীপ উপজেলা গেইটে অনুষ্ঠিত মানব বন্ধনে উপজেলা নির্বাহী অফিসারের পক্ষে প্রতিনিধি হিসেবে ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ের কর্মকর্তা মো. আব্দুল খালেক। মানববন্ধন অনুষ্ঠানে একটি সংক্ষিপ্ত বক্তব্য শেষে নির্বাহী কর্মকর্তা বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ইপসা’র অভিবাসন কর্মসুচী কর্মকর্তা শাহীনুর রহমান। ইপসার অন্যান্য কর্মকর্তার মধ্যে উপস্থিত ছিলেন-প্রোগ্রাম অফিসার মো. বখতিয়ার হোসেন, ম্যানেজার-মেজবাউল আলম, প্রোগ্রাম অফিসার আবুল কাসেম, উপজেলা নির্বাহী অফিসের সহকারী সাখাওয়াত হোসেন, রহমতপুর ইউনিয়ন গ্রীভেঞ্জ ম্যানেজমেন্ট কমিটির (জিএমসি) সদস্য সাংবাদিক ইলিয়াস কামাল বাবু প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, বাল্যবিয়ে একটি সামাজিক ব্যাধি। এটিকে রোধ করতে হলে আইনের যথাযথ প্রয়োগের জন্য ইউনিয়ন পরিষদ, স্কুল শিক্ষক, মেডিকেল অফিসার, দায়িত্ব প্রাপ্ত কাজী ও নির্বাহী কর্মকর্তার কার্যালয় সহ থানা প্রশাসনকে কঠোর হতে হবে।

অন্যদিকে বাল্য বিবাহের কুফল সম্পর্কে পিতা-মাতা ও কিশোর-কিশোরীদের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে এবং বাল্য বিবাহ প্রতিরোধে যে সমস্ত আইন রয়েছে সেগুলো মানুষকে জানানো এবং সরকারী হেল্প লাইনগুলো সকলকে জানাতে হবে। তাহলে বাল্য বিয়ে প্রতিরোধ সহজ হবে। মানববন্ধনে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা ছাড়াও ইয়ুথ গ্রুপের সদস্য ও সদস্যারা উপস্থিত ছিলেন।