বার্সার নতুন কোচ কোম্যান

0
179

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে বিধ্বস্ত হওয়ার পর বার্সায় কোচের চাকরি যাওয়া ছিল শুধু সময়ের অপেক্ষা। সোমবার ক্লাবের বোর্ড অফ ডিরেক্টর্স বৈঠকের পর সেই অপেক্ষা আর দীর্ঘায়িত হয়নি। প্রত্যাশামতোই কোচের পদ থেকে কিকে সেতিয়েনকে ছেঁটে ফেলেছে বার্সা। ফলে শুরু হয়ে গিয়েছিল নতুন কোচ তথা মেসিদের ম্যানেজার খোঁজার কাজ। দেরি না-করে কিংবদন্তি ইয়োহান ক্রুয়েফের প্রিয় শিষ্য রোনাল্ড কোম্যানের হাতেই মেসিদের কোচের দায়িত্ব তুলে দিল বার্সেলোনা।
বার্সেলোনায় যোগ দিতে কোম্যান ডাচ জাতীয় দলের কোচের পদ ত্যাগ করবেন বলে জানা গিয়েছে। ২০১৮ সাল থেকে নেদারল্যান্ড জাতীয় দলের কোচ রয়েছেন তিনি। তবে বার্সার সঙ্গে তার চুক্তি সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। চলতি মরশুমে ব্যর্থ হওয়া বার্সেলোনাকে পুনরুদ্ধারের দায়িত্বও নিতে প্রস্তুত কোম্যান।
৫৭ বছর বয়সি প্রাক্তন তারকা ডিফেন্ডার কোম্যানের উত্থান ক্রুয়েফের কোচিংয়ে আয়াখস আমস্টারডামে। ১৯৮৮ সালে বার্সেলোনার দায়িত্ব নিয়েছিলেন কিংবদন্তি ক্রুয়েফ। পরের বছরই তিনি ক্যাম্প ন্যু-তে নিয়ে আসেন ইউরো কাপজয়ী নেদারল্যান্ডস দলের অন্যতম সদস্য কোম্যানকে। ১৯৯৫ পর্যন্ত বার্সায় খেলেছিলেন তিনি। ১৯৮৯ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত বার্সেলোনার হয়ে খেলেন এই মিডফিল্ডার। ক্লাবের হয়ে ১৯২টি ম্যাচে ৬৭টি গোল করেছেন। চার বার লা-লিগা জিতেছেন। একবার ইউরোপ সেরা হয়েছেন। এছাড়াও কোপা দেল রে জিতেছেন।
তবে অবসরের পরে ১৯৯৮ সালে বার্সা ম্যানেজার লুইস ফান হালের সহকারী হিসেবে ফিরেছিলেন কোম্যান। এছাড়াও তিনি অ্যাজাক্স, বেনফিকা, পিএসভি, ভ্যালেন্সিয়া, সাউদাম্পটন এবং এভারটনে কোচিং করিয়েছেন কোম্যান।
কোম্যান কোচিংয়ের দায়িত্ব গ্রহণ করলে মেসির উপর কীভাবে প্রভাব ফেলবে তা দেখার জন্য অপেক্ষা করছেন ভক্তরা। কোম্যানের হাত ধরেই বার্সেলোনার চ্যাম্পিয়নস লিগ জয়ের আশা দেখছেন ফ্যানেরা। যদিও চলতি মরশুমে প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের কাছে হেরে লা লিগা খেতাব খোয়াতে হয়েছে বার্সাকে।
সুপারস্টাররা তাদের ক্লান্ত দলটিকে আগের গৌরব ফিরিয়ে আনতে চায়। এর আগে কিছু স্প্যানিশ মিডিয়া জানিয়েছিল যে, নেইমারকে দলে আনতে আগ্রহী। যদি এটি হয়, ভক্তরা বার্সেলোনাকে মেসি-সুয়ারেজ-নেইমার জোটের শীর্ষে উঠতে দেখবেন। মেসির চুক্তি পুনর্নবীকরণ আগামী দিনের মধ্যে ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। ক্যাম্প ন্যু-তে সোমবারের জরুরি বৈঠকে বসার আগে বার্সা কর্তারা জানিয়ে দেন, মেসি যে ক্লাব ছাড়তে চান, এ রকম কোনও খবর তাদের কাছে নেই।
যদিও স্প্যানিশ সংবাদ মাধ্যমের দাবি, বার্সায় একেবারেই খুশি নন মেসি। অবিলম্বে ক্লাব ছাড়তে চান তিনি। এর আগে শোনা গিয়েছিল, ইন্টার মিলান মরিয়া বার্সা তারকাকে নিতে। এ বার ব্রিটিশ মিডিয়ার দাবি, মেসিকে কেনার প্রস্তুতি শুরু করে দিয়েছে ম্যাঞ্চেস্টার সিটি। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে লিয়ঁ-র কাছে হারের পরে ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে মেসি-পেপ গুয়ার্দিওলা কম্বিনেশন চাইছেন ম্যান সিটি কর্তারা। খবর : কলকাতাটোয়েন্টিফোর’র।