বর্জ্যরে ভাগাড় পারকি সৈকতে

0
165

সুমন শাহ্, আনোয়ারা :

দক্ষিণ চট্টগ্রামের পর্যটকদের অন্যতম আকর্ষণ পারকি সমুদ্র সৈকত এখন বর্জ্যের ভাগাড়ে পরিণত হয়েছে। হঠাৎ সাগর চরে আস্তানা গড়েছে শত বর্জ্যের। এরমধ্যে রয়েছে প্লাস্টিকের বোতল, ছেঁড়াজাল ও পলিথিন। দূর-দূরান্ত থেকে ঘুরতে আসা পর্যটকদের প্রত্যাশা একটি পরিচ্ছন্ন সমুদ্র সৈকত। দেখভালের দায়িত্বে থাকা বিচ ম্যানেজমেন্টের দৃশ্যমান কোনো কার্যক্রম না থাকায় এ প্রত্যাশার জায়গাটি দিন দিন সংকীর্ণ হয়ে আসছে।
গতকাল রোববার দুপুরে পারকি সমুদ্র সৈকতে সরেজমিনে দেখা যায়, সৈকতজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ময়লা-আবর্জনা প্রাকৃতিক সৌন্দর্যকে ¯øান করে দিয়েছে। সপ্তাহের প্রতি শুক্রবার ও শনিবার বন্ধের সময় বাড়ে পর্যটকের সংখ্যা। অস্বাস্থ্যকর ও অপরিচ্ছন্ন পরিবেশের কারণে অস্বস্তি বোধ করছেন পর্যটকরা। সৈকতের প্রায় দেড় কিলোমিটার এলাকাজুড়ে ডাবের ছোবড়া, খড়ের স্তূপ, চিপসের খালি প্যাকেটসহ নানা ধরনের আবর্জনা জমে আছে। এসব কারণে সৌন্দর্য উপভোগ করতে আসা পর্যটকেরা সৈকতে স্বাচ্ছন্দ্যে হাঁটাচলা করতে পারেন না।
সৈকতে বেড়াতে আসা ভ্রমণপিপাসু পর্যটকদের মতে, সৈকতে অপরিকল্পিত দোকানঘর ও পর্যটকদের ব্যবহৃত চিপ, চানাচুর, বিস্কুট ও পান সিগারেট এবং দোকানপাটের চা-পাতি ও টি-ব্যাগের ময়লা-আবর্জনা জমে থাকায় ভাগাড়ে পরিণত হয়েছে। জমে থাকা বর্জ্যে হাঁটাও দায় সৈকতে। নারিকেলের ছোবড়া এখানে-সেখানে ফেলে রাখায় সৈকতের পরিবেশ আরো নোংরা হচ্ছে। অন্যদিকে আবর্জনা অপসারণের জন্য সৈকতের বিভিন্ন স্থানে স্থাপন করা হয় অস্থায়ী ডাস্টবিন। সেগুলো রক্ষণাবেক্ষণের অভাবে ধীরে-ধীরে বালুর নিচে তলিয়ে গেছে।
স্থানীয়ভাবে জানা গেছে, আবর্জনার ভাগাড়ে পরিণত পারকি সৈকত পরিষ্কার রাখার ব্যাপারটি কারও নজরেই নেই। এ কারণে অনেকে বিরক্ত হয়ে ফিরে যান সৈকত থেকে। এছাড়া বিভিন্ন রেস্টুরেন্টের ময়লা-আবর্জনাও সন্ধ্যার পর এখানে এনে ফেলেন অনেক ব্যবসায়ী।
স্থানীয় বারশত ইউনিয়নের চেয়ারম্যান এম এ কাইয়ূম শাহ্ বলেন, দেশের পর্যটকপ্রেমীদের কাছে একটি জনপ্রিয় স্থান পারকি সমুদ্র সৈকত। করোনা পরিস্থিতির কারণে সৈকত পরিচ্ছন্ন কর্মীরা কাজ বন্ধ রেখেছিলেন। শীঘ্রই পরিচ্ছন্ন কর্মী নিয়োগ দিয়ে পরিচ্ছন্ন কাজ শুরু করা হবে।
পারকি বিচ ম্যানেজমেন্টের সভাপতি ও আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ বলেন, করোনা পরিস্থিতির কারণে সৈকতে পর্যটক আসা দীর্ঘদিন বন্ধ ছিলো। এ সপ্তাহের মধ্যে সৈকতে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালানো হবে।