ফরিদা পারভীনকে নিয়ে বই লিখছেন ফরাসি গবেষক

0
234

সুপ্রভাত ডেস্ক :
লালন সংগীতের কথা উঠলেই যার নাম সবার আগে আসে তিনি ফরিদা পারভীন। নজরুলসঙ্গীত ও আধুনিক গান দিয়ে তার সংগীতের যাত্রা শুরু হলেও ফরিদা পারভীন ব্যাপক পরিচিতি পেয়েছেন ফকির লালন শাহের গান গেয়ে। লালনের গানের কথা ও সুর দিয়ে গত কয়েক দশক ধরে বিশ্বব্যাপী বাংলাভাষী মানুষের মন ছুঁয়েছেন ফরিদা পারভীন। তাকে বলা হয় ‘লালন সম্রাজ্ঞী’।
কিংবদন্তিতুল্য এই শিল্পীকে নিয়ে এবার বই লিখছেন ফরাসি গবেষক ও সংগীত সংগঠক ড. পিয়েরে অ্যালাঁ-বড। এতে ফরিদা পারভীনের সংগীত ও ব্যক্তি জীবনের নানা দিক তুলে ধরবেন তিনি। ফরাসি, ইংরেজি ও বাংলা ভাষায় প্রকাশ হবে বইটি।
এসব তথ্য নিশ্চিত করে ফরিদা পারভীন বলেন, অনেক বছর আগে পাকিস্তানে গান করতে গিয়ে ড. পিয়েরের সঙ্গে পরিচয়। সে সময় ‘পাকিস্তান টাইমস’ পত্রিকার একটি সাক্ষাৎকার থেকে তিনি আমার সম্পর্কে জানেন।
ফরিদা পারভীন বলেন, এরপর তার সহযোগিতায় ইউরোপ-আমেরিকায় কিছু উৎসবে গান করি। সম্পর্কটা আরো গাঢ় হয়। একসময় তিনি আমাকে নিয়ে বইটি লেখার প্রস্তাব দেন। এরই মধ্যে আমার জীবন ও কর্ম সম্পর্কে অনেক কিছু জেনেছেন তিনি। লেখা শেষ হলেই দু’জন মিলে বইয়ের নাম চূড়ান্ত করবো।
তিনি আরো জানান, ড. পিয়েরে অ্যালাঁ-বড এর আগে পাকিস্তানি গায়ক নুসরাত ফতেহ আলী খানের জীবন নিয়ে ‘নুসরাত : দ্য ভয়েস অব ফেইথ’ নামে একটি বই লেখেন। ফ্রান্স থেকে ফরাসি ভাষায় প্রকাশিত বইটি পরে পাকিস্তান থেকে উর্দু এবং ভারত থেকে ইংরেজিতেও প্রকাশিত হয়।
প্রসঙ্গত, ফরিদা পারভীন ১৯৯৩ সালে ‘অন্ধ প্রেম’ চলচ্চিত্রে ব্যবহৃত ‘নিন্দার কাঁটা’ গানটির জন্য শ্রেষ্ঠ সংগীতশিল্পী (নারী) হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। তিনি ২০০৩ সালে একুশে পদক এবং ২০০৮ সালে ‘এশিয়ার নোবেল’ খ্যাত ফুকুওয়াকা পুরস্কার লাভ করেন।
খবর : ডেইলিবাংলাদেশ’র।