প্রযুক্তির সহযোগিতায় বর্তমান বিশ্ব চালিত হচ্ছে

0
92

ইডিইউতে দ্বিতীয় দফা ভর্তি পরীক্ষা

ক্যাম্পাসে ও অনলাইনে একযোগে ভর্তি পরীক্ষা নিয়েছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। ক্যাম্পাসে কিংবা বাসায় বসে অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে একইসাথে পরীক্ষায় অংশ নিয়েছে ভর্তিচ্ছুরা। ক্যাম্পাসে অনুষ্ঠিত পরীক্ষায় সামাজিক দূরত্ব ও সুরক্ষাবিধি মেনে ভর্তিচ্ছুদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশ ও আসন বিন্যাস করা হয়। স্প্রিং ২০২১ সেমিস্টারে দ্বিতীয় দফায় গতকাল বুধবার দিনব্যাপী তিনটি স্কুলের অধীনে দশটি বিভাগে পৃথক ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।
ক্যাম্পাসে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।
তিনি বলেন, বর্তমান বিশ্ব চালিত হচ্ছে প্রযুক্তির সহযোগিতায়। প্রতিষ্ঠালগ্ন থেকেই সর্বাধুনিক প্রযুক্তির সন্নিবেশ হয়েছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে। করোনা অতিমারীর মোকাবেলায় সারাবিশ্বের সঙ্গে তাল মিলিয়ে প্রতিনিয়ত আধুনিকায়নের মাধ্যমে পড়ালেখা ও পরীক্ষার ধারাবাহিকতা এবং মান বজায় রাখা হয়েছে। তারই ফলশ্রুতিতে ব্লেন্ডেড লার্নিংয়ের মাধ্যমে ক্যাম্পাসে ও অনলাইনে একযোগে পরীক্ষামূলক ক্লাস ও ভর্তিপরীক্ষা নেয়া হচ্ছে ইডিইউতে।
দু’শতাধিক ভর্তিচ্ছু ক্যাম্পাসে ও অনলাইনে একই ই-প্ল্যাটফর্ম ব্যবহার করে অংশ নিয়েছে এ ভর্তি পরীক্ষায়। ক্যাম্পাসে আসা বা অনলাইন দুটোর যেকোনোটি বেছে নেয়ার সুযোগ থাকায় প্রত্যেকে নিজের প্রয়োজন ও পছন্দ অনুসারে পরীক্ষাক্ষেত্র বেছে নিয়েছে।
উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান বলেন, বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে করোনার সাধারণ ছুটির মধ্যে ভর্তি পরীক্ষা গ্রহণ করে দৃষ্টান্ত স্থাপন করেছে ইডিইউ। সুরক্ষিত ক্যাম্পাস ও অনলাইন প্ল্যাটফর্মের মেলবন্ধন ঘটিয়ে পরীক্ষা নেয়ার নজির বাংলাদেশে এটিই প্রথম। এর আগে সাধারণ ছুটির প্রথম দিন থেকেই প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে অনলাইনে ক্লাসগ্রহণ শুরু করি আমরা, যা বাংলাদেশের উচ্চশিক্ষা অঙ্গনে এক নতুন মাইলফলক ও যুগান্তকারী উদ্যোগ। বিজ্ঞপ্তি