নারী উদ্যোক্তাদের উৎসাহিত করছে বর্তমান সরকার

0
109

নারী উদ্যোক্তা হেল্পডেস্ক উদ্বোধনকালে হাসিনা মহিউদ্দিন

বাংলাদেশ ব্যাংক এর সহযোগিতায় চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড এর যৌথ উদ্যোগে বাংলাদেশের প্রথম নারী উদ্যোক্তা হেল্পডেস্ক স্থাপন করা হয়েছে।

শনিবার সকাল ১১টায় চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এর সেমিনার হলে হেল্পডেস্ক এর উদ্বোধন করেন নগর মহিলা আওয়ামী লীগ এর সভাপতি হাসিনা মহিউদ্দিন।

এ সময়ে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এর প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী, সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আবিদা মোস্তফা।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হাসিনা মহিউদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের আর্থ-সামাজিক অগ্রগতি অর্জনের ব্যাপারে সর্বদা সচেষ্ট এবং ব্যবসায়িক ক্ষেত্রে নারী উদ্যোক্তাদের সর্বদা উৎসাহিত করেন। যার ফলে আজ অনেক নারী উদ্যোক্তা নিজ নিজ ক্ষেত্রে সফল ব্যবসায়ী হিসেবে পরিচিতি লাভ করেছেন।

একজন নারী উদ্যোক্তা ও ব্যবসায়ী হিসেবে প্রধান অতিথি বলেন, নারীরা যেন আরো বেশী এগিয়ে যেতে পারেন এবং হেল্পডেস্ক এর সুবিধা কাজে লাগিয়ে ব্যাংক থেকে স্বল্প সুদে ঋণ গ্রহণ করে কোভিড-১৯ এর কারণে উদ্বুদ্ধ অর্থনৈতিক মন্দা পরিস্থিতি কাটিয়ে উঠতে পারেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন এই হেল্পডেস্ক স্থাপনের মাধ্যমে নারী উদ্যোক্তাদের ব্যাংক ঋণ প্রাপ্তির ক্ষেত্রে বিদ্যমান নানা হয়রানির অবসান ঘটবে এবং তিনি সব সময় এমন উদ্যোগের পাশে থাকবেন এবং সবাইকে নারী উদ্যোক্তাদের পাশে থাকার আহ্বান জানিয়েছেন।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক ও উপ-প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম বলেন, ইনকিউবেশন সেন্টারের মাধ্যমে যে উদ্যোক্তারা তৈরি হবে এই হেল্পডেস্ক এর মাধ্যমে তাদের ফাইন্যান্স প্রাপ্তির ক্ষেত্রে সহযোগিতা প্রদান করা হবে যা সফল নতুন উদ্যোক্তা তৈরিতে বিশাল ভূমিকা রাখবে এবং পুরনো উদ্যোক্তাদের স্বল্পসুদে ব্যাংক ঋণ পেতে সহায়ক হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উইম্যান চেম্বার এর ভাইস প্রেসিডেন্ট রেখা আলম চৌধুরী, প্রাক্তন ভাইস-প্রেসিডেন্ট জেসমিন আক্তার, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এর আন্তর্জাতিক নারী উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক এক্সপার্ট লিলিত আসাট্রিয়ান প্রমুখ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের যুগ্ম-পরিচালক ও প্রকল্প ব্যবস্থাপক আহমেদ জুবায়ের মাহবুব, আইপিডিসি এর এজিএম এবং হেড অফ এসএমই মোহাম্মদ মাহমুদুর রহমান শাওন এবং উইম্যান চেম্বার এর নেতৃবৃন্দ।  উদ্বোধনী অনুষ্ঠানের প্রথমেই অতিথিদের ফুল দিয়ে বরণ করেন উইম্যান চেম্বার এর নেতৃবৃন্দ এবং শেষে  প্রধান অতিথি ফিতা কেটে নারী উদ্যোক্তা হেল্পডেস্ক এর শুভ উদ্বোধন করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ ব্যাংকের যুগ্ম-পরিচালক ও প্রকল্প ব্যবস্থাপক বিধান চন্দ্র সাহা। বিজ্ঞপ্তি