নারীর প্রতি সহিংসতা রোধে দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রয়োজন

0
126

আলোচনা সভা

২৫ নভেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস ও ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত প্রতিরোধ পক্ষ উদযাপন উপলক্ষে নারী অধিকার ইস্যুতে কর্মরত জাতীয় নেটওয়ার্ক নারী যোগাযোগ কেন্দ্র; চট্টগ্রাম মহানগরের উদ্যোগে এবং উন্নয়ন সংস্থা উৎস’র ব্যবস্থাপনা ও ডিয়াকোনিয়ার সহযোগিতায় আয়োজন করা হয় প্রতিবাদী পদযাত্রা ও আলোচনা সভা। নগরীর আকবরশাহ পাহাড়তলী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের সামনে থেকে প্ল্যাকার্ড নিয়ে নগরীর বিভিন্ন এলাকা থেকে আগত নারী-পুরষ, কিশোর-কিশোরী ও যুবদের অংশগহণে অনুষ্ঠিত পদযাত্রা শুরু হয়ে আকবরশাহ্ উৎস কার্যালয়ে এসে শেষ হয়। প্রতিবাদী পদযাত্রা শেষে উৎস’র ইএপিডি প্রকল্প কার্যালয়ে অনুষ্ঠিত হয় দিবসের গুরুত্ব নিয়ে আলোচনা সভা। নারী যোগাযোগ কেন্দ্র চট্টগ্রাম মহানগরের আহ্বায়ক সালমা জাহান মিলি’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উৎস’র নির্বাহী পরিষদ সদস্য নাট্যকার আহম্মেদ কবীর, উৎস’র নির্বাহী পরিচালক মোস্তফা কামাল যাত্রা, ইএপিডি প্রকল্পের প্রোগ্রাম অফিসার সাফিয়া বেগম, হার্ট প্রকল্পের মনিটরিং অফিসার আবুল হাশেম খান। নারী যোগাযোগ কেন্দ্রের সমন্বয়কারী রীপা পালিত সঞ্চালিত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, হার্ট প্রকল্পের কর্মকর্তা মুহাম্মদ শাহ্ আলম, সুমন সরকার, তাসলিমা আকতার, ইউশরা খান চমক, রেশমা আকতার, মো. সুলতান।
আলোচনা সভায় বক্তারা কোভিড-১৯ পরিস্থিতিতে ঘরে ও বাইরে নারী ও মেয়েশিশুদের প্রতি নির্যাতন সহিংসতা বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করে বলেন, নারী-পুরুষের সমতা প্রতিষ্ঠার লক্ষে ঘরে-বাইরে, শিক্ষা প্রতিষ্ঠানে, কর্মক্ষেত্রে গণ পরিবহনসহ সকল পর্যায়ে নারীর প্রতি সহিংসতা. নির্যাতন, যৌন হয়রানি ও ধর্ষণের বিরুদ্ধে স্ব স্ব অবস্থান তীব্র প্রতিরোধ গড়ে তুলতে হবে।
বক্তারা নারীর জন্য সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে যথাযথ পদক্ষেপ গ্রহণের উপর গুরুত্বারোপ করেন। তারা বলেন, নারীর প্রতি সহিংসতা রোধে সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রয়োজন। বিজ্ঞপ্তি