নগরীতে বিক্ষোভ সমাবেশ : সামাজিকভাবে ধর্ষকদের প্রতিহত করুন

0
181

দেশব্যাপী গুম, খুন ও ধর্ষণের প্রতিবাদে এবং ধর্ষণকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে বিভিন্ন সংগঠনের উদ্যোগে গতকাল বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।
জেলা বিএনপি : দেশব্যাপী গুম, খুন ও ধর্ষণের প্রতিবাদে এবং ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ-ের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে উত্তর জেলা বিএনপির উদ্যোগে নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ের সামনে জেলা বিএনপি’র সাবেক সহ-সভাপতি ছালাউদ্দিনের সভাপতিত্বে ও জেলা যুবদলের সাবেক সভাপতি কাজী মো. সালাউদ্দিনের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির সহ-সভাপতি এম এ হালিম, জেলা বিএনপি’র সাবেক যুগ্ম সম্পাদক মো. নুরুল আমিন, নুর মোহাম্মদ, সাবেক সহ-সাধারণ সম্পাদক নুরুল আমিন চেয়ারম্যান, অধ্যাপক জসিম উদ্দনি চৌধুরী, মো. জহুরুল আলম, মো. মোরছালিন, ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাবেক সহ-সভাপতি মো. সরওয়ার উদ্দিন সেলিম, মো. জাকির হোসেন, মো. ফজলুল করিম চৌধুরী, এসএম ফারুক, মো. মোছলেম উদ্দিন, গাজী মো. হানিফ, মো. জহিরুল ইসলাম, মো. মোস্তফা আলম মাসুম, কাজী মো. রাশেদ, শওকত আকবর সোহাগ, মো. ইসমাইল, মো. নাজিম উদ্দিন আকবর, মো. জিয়াউদ্দিন ফরহাদ, জাসেদ হোসেন, সাইফুল ইসলাম, মো. আলাউদ্দিন, ইরফানুল হাসান রকি, আজিজুর রহমান, ছাত্রদল নেতা রুবেল, মো. আলাউদ্দিন আলো, মো. ফারুক, আবদুস সালাম, সেলিম মামুন প্রমুখ।
নিপীড়ন বিরোধী আইনজীবী মঞ্চ : ‘বিচারহীনতা ও রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা, আশ্রয়-প্রশ্রয়ের কারণে ধর্ষকদের ঔদ্ধত্য বাড়ছে। ফলে আজ ধর্ষকদের বিচার ও শাস্তি দাবির পাশাপাশি যে সমাজ, রাষ্ট্র ধর্ষক তৈরি করছে, তার বিরুদ্ধে প্রশ্ন তুলতে হবে।’
নোয়াখালী, খাগড়াছড়ি, সাভারসহ সারাদেশে অব্যাহত নারী ধর্ষণ, লাঞ্ছনা, বিচারহীনতার প্রতিবাদে নিপীড়ন বিরোধী আইনজীবী মঞ্চ, চট্টগ্রামের উদ্যোগে গতকাল চট্টগ্রাম সিএমএম আদালত চত্বরে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। নিপীড়ন বিরোধী আইনজীবী মঞ্চের আহ্বায়ক আইনজীবী অ্যাডভোকেট ভুলন লাল ভৌমিকের সভাপতিত্বে ও অ্যাডভোকেট আমির আব্বাস তাপুর পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন চট্টগ্রাম বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট চন্দন দাশ, অ্যাডভোকেট শফি উদ্দিন কবির আবিদ, অ্যাডভোকেট বিশুময় দেব, অ্যাডভোকেট ড. মানিক শাহাদত, অ্যাডভোকেট সায়েরা ইয়াসমিন প্রমুখ।
নগর জাতীয় ছাত্র সমাজ : অব্যাহত খুন, ধর্ষণ, নারীর প্রতি সহিংসতা বন্ধ ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে জাতীয় ছাত্র সমাজ চট্টগ্রাম নগরের উদ্যোগে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
সারা দেশে অব্যাহত খুন, ধর্ষণ, নারীর প্রতি সহিংসতা বন্ধ ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে নগর ছাত্র সমাজের সভাপতি মো. নজরুল ইসলামের সভাপতিত্বে নগর ছাত্রসমাজের যুগ্ম সাধারণ সম্পাদক মো. মিনহাজ উদ্দীনের সঞ্চালনায় মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে। মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এয়াকুব হোসেন। উপস্থিত ছিলেন নগর জাতীয় পার্টির সহ-সভাপতি সালামত আলী, আবু জাফর কামাল, সাবেক সফল ছাত্রনেতা অ্যাডভোকেট আজম খান, দপ্তর সম্পাদক সবির আহমেদ, জাতীয় ছাত্র সমাজ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সভাপতি এরশাদুল হক সিদ্দিকী, যুগ্ম সাধারণ সম্পাদক আতা-ই-রাব্বী তানভীর চকবাজার থানা জাতীয় পার্টির সভাপতি আবদুল মাজেদ নগর শ্রমিক পার্টির আহ্বায়ক মো. হারুনুর রশীদ, সহ-সভাপতি জিয়াউর রহমান মুকুল, সাংস্কৃতিক সম্পাদক আব্দুর রহমান অনিক, সমাজ কল্যাণ সম্পাদক মামুন মিয়াজী, শিক্ষা বিষয় সম্পাদক আজিজুর রহমান আজিজ, শরিফুল ইসলাম, তরিকুল ইসলাম ইমন, মনিরুল আলম, শহিদুল আলম, আবু জাহাঙ্গীর, টিংকু দাশ প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে এয়াকুব হোসেন বলেন, নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন ও সিলেটে এমসি কলেজে নববধূকে গণধর্ষণসহ দেশব্যাপী অব্যাহত ধর্ষণ ও যৌন নিপীড়নের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আইনের দীর্ঘসূত্রতায় যেন বিচার কার্যক্রম বিলম্ব না হয় তার জন্য সরকারকে সজাগ থাকতে হবে। পল্লীবন্ধুর শাসনামলে এসিড নিক্ষেপের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ- করায় আজ সারাদেশে এসিড নিক্ষেপ বন্ধ হল। তাই ধর্ষণকারী যাতে সহজে পাড় না পায় দ্রুত আইন করে ধর্ষণ ও যৌন নিপীড়নে জড়িতদের দ্রুত গ্রেফতার ও ফাঁসির দাবি জানান। বিজ্ঞপ্তি