দেশজুড়ে সবুজ বেষ্টনি গড়ে তোলার তাগিদ

0
267
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে চারা বিতরণ করছেন মাহতাব উদ্দিন চৌধুরী, আ.জ.ম নাছির উদ্দীন সহ নেতৃবৃন্দ

মহানগর আওয়ামী লীগের বৃক্ষরোপণ

নগরীর ৯ নম্বর ওয়ার্ডে ১১টায় নেছারিয়া মাদ্রাসা, ১০ নম্বর ওয়র্ডে বেলা ১২টায়, ১১ নম্বর ওয়ার্ডে বেলা ১টায় পিএইস আমিন একাডেমী স্কুল অডিটোরিয়মে বৃক্ষ চারা বিতরণ ও রোপণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
এ সময় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, সাম্প্রতিক সময়ে এ করোনাকালে ঘূর্ণিঝড় আম্ফান মরার উপর খাড়ার ঘা হয়ে আঘাত হানার উপক্রম হয়েছিল। ঐ আম্ফান কলকাতাসহ সমগ্র পশ্চিমবঙ্গ ল-ভ- করে দিয়ে বাংলাদেশে সমুদ্র উপকূলে তীব্র গতিতে এগিয়ে আসলেও সুন্দরবনের সবুজ বেষ্টনি বলয় আমাদেরকে রক্ষা করেছে এবং আম্ফালনের তীব্র গতিকে প্রতিহত করে তাকে দুর্বল করে দিয়েছিল। তাই মনে রাখতে হবে সবুজ বেষ্টনি ও বৃক্ষরাজই শুধু অক্সিজেন ভান্ডারই নয়, প্রকৃতির রুদ্র রোগকেও শীতল করে দিতে পারে। তাই দেশজুড়ে সবুজ বেষ্টনি বলই গড়ে তুলতে হবে।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন, মেয়র থাকাকালীন সময়ে নগরীর প্রতিটি বাড়িতে যে ছাদ বাগানের ধারণা দিয়েছিলাম তা যেখানে গড়ে উঠেছে সেখানে ঐ বসতবাড়ির অধিবাসীকে প্রয়োজনীয় সবজি ও ভিটামিনের চাহিদা পূরণ করে পুষ্টি যুগিয়েছে।
তাই যেখানেই খালি জায়গা থাকবে সেখানেই ফলদ, ঔষধি ও বৃক্ষ রোপণ করলে তার জীবন ধারণ ও সম্পদের ক্ষেত্রেও মূল্যবান উপাধান হিসেবে বিবেচিত হবে। তাই বৃক্ষরোপণ বিশেষ একটি মৌসুমেই শুধু নয়, এটি সারা বছরের জন্য আমাদের একটি আরাধ্য শুভ কর্মপ্রচেষ্ঠা হিসেবে ধারণ করতে হবে।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ মুজিব শতবর্ষকে সামনে রেখে এই আগস্ট মাসে শেষ দিনটি পর্যন্ত বৃক্ষরোপণ ও চারা বিতরণ কার্যক্রমের মধ্য দিয়ে নগরবাসীকে প্রকৃতিও সবুজ বান্ধব মানসিকতায় তৈরি করার প্রক্রিয়া চলমান রেখেছে তা আমাদের ভবিষ্যৎকে সুন্দর ও মঙ্গলময় করে তুলবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ৯নং ওয়ার্ডের আহ্বায়ক এস এম আলমগীর, ১০ নম্বর ওয়ার্ডের আহ্বায়ক ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, ১১নং ওয়ার্ডের সভাপতি অধ্যাপক মো. ইসমাইল।
৯ নম্বর ওয়ার্ডের যুগ্ম আহ্বায়ক এরশাদ মামুনের সঞ্চালনায় অনুষ্ঠিত বৃক্ষ চারা বিতরণ ও রোপণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য শফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী, যুব ও ক্রীড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী, কার্যনির্বাহী সদস্য হাজী বেলাল আহমদ, ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক সরওয়ার মোর্শেদ কচি, জহুরুল আলম জসিম, ১০ নম্বর ওয়ার্ডের যুগ্ম আহ্বায়ক গিয়াস উদ্দিন জুয়েল, হাবিবুর রহমান চৌধুরী, ১১ নম্বর ওয়ার্ডের আসলাম সওদাগর, এরশাদুল আমিন প্রমুখ। বিজ্ঞপ্তি