তথ্যের সীমানা বাড়াতে হবে

0
113

সিআইইউতে পাবলিক স্পিকিং বিষয়ক প্রতিযোগিতা

আমাদের প্রত্যেকের মনে নিজেকে মেলে ধরার কিছু সবুজ ইচ্ছা থাকে। সেই ইচ্ছাগুলো কখনও কখনও আবার স্বপ্ন হয়ে উড়ে বেড়ায়। তবে তা বেশির ভাগ সময়ই বলা হয় না কাউকে।
চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউর) অনুষ্ঠিত পাবলিক স্পিকিং বিষয়ক প্রতিযোগিতায় নিজেদের ভাবনা আর আকাশ ছোঁয়ার এমন-ই সুপ্ত বাসনার গল্প শোনালেন শিক্ষার্থীরা।
সিআইইউর স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস ডিবেটিং সোসাইটি (এসডিএস) ‘বঙ্গবন্ধু স্পিচ কমপিটিশন ২০২০’ শিরোনামে সম্প্রতি অনলাইনে এই প্রতিযোগিতার আয়োজন করে।
এতে বিজয়ী তিন শিক্ষার্থীর হাতে পুরস্কার হিসেবে বই তুলে দেওয়া হয়। প্রতিযোগিতার ফাইনালে প্রধান অতিথি ছিলেন সিআইইউর উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী। তিনি বলেন, পাবলিক স্পিকিং এ ভালো করতে হলে তথ্যের সীমানা বাড়াতে হবে। আর তথ্য বাড়াতে হলে চাই নানান ধরণের বইয়ের সঙ্গে বন্ধুত্ব। এই ধরণের আয়োজন শিক্ষার্থীদের জ্ঞানের গভীরতা ও নেতৃত্বমূলক মনোভাব সৃষ্টির পাশপাশি তাদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সহায়ক হয়ে কাজ করবে বলে অনুষ্ঠানে মন্তব্য করেন তিনি।
এসডিএসের চিফ মডারেটর শিক্ষক আশিকুর রহমানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন স্ল্যাস এর ডিন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন ড. আসিফ ইকবাল, ইংরেজি বিভাগের চেয়ারম্যান রিফাত তাসনীম প্রমুখ। অনুষ্ঠানে বিজয়ী তিন শিক্ষার্থী হলেন, মোহাম্মদ মাজিদ (চ্যাম্পিয়ন), সুজয় মল্লিক (১ম রানার আপ) ও ফাতিমা আফরোজ (২য় রানার আপ)। দু’পর্বে বিভক্ত অনুষ্ঠানে বক্তব্য ছাড়াও আরো ছিল অনলাইন সাংস্কৃতিক অনুষ্ঠান।
শিক্ষার্থী জান্নাতের প্রাণবন্ত উপস্থাপনায় বিভিন্ন পর্বে আরো অংশ নেন ক্লাবের সভাপতি আরাফাত, সাধারণ সম্পাদক রুশ্নি, শিক্ষার্থী রাইয়ান, ইফতি, নাঈম, সাকী, ফাবলিহা, ঊষা, চারু, নদী, ইমতিয়াজ প্রমুখ। অনুষ্ঠান আয়োজনের বিষয়ে জানতে চাইলে এসডিএসের মডারেটর আশিকুর রহমান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। করোনা সংকট কেটে গেলে আগামীতে আরো বড়পরিসরে এই ধরণের অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। বিজ্ঞপ্তি