টি-টোয়েন্টিতে ব্রাভোর ‘৫০০’

223

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
যেখানে এখনও অবধি ৪০০ উইকেটের নজির ছুঁতে পারেননি কোনও বোলার, সেখানে টি-২০ ক্রিকেটে ৫০০ উইকেটের নজির গড়ে ফেললেন ডোয়েন ব্র্যাভো। ২০২০ ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের চতুর্থ ম্যাচে ত্রিনবাগো নাইট রাইডার্সের জার্সি গায়ে এই মাইলস্টোন ছুঁলেন ক্যারিবিয়ান অলরাউন্ডার।
এদিন কুইন্স পার্ক ওভালে টস জিতে সেন্ট লুসিয়া জৌকসকে প্রথমে ব্যাট করতে পাঠিয়েছিলে ত্রিনবাগো নাইট রাইডার্স অধিনায়ক কায়রন পোলার্ড। ম্যাচের চতুর্থ ওভার এবং ব্যক্তিগত প্রথম ওভারেই বিপক্ষ ওপেনার রাহকিম কর্নওয়ালকে প্যাভিলিয়নে ফিরিয়ে প্রথম টি-২০ বোলার হিসেবে ৫০০ উইকেটের গন্ডি ছুঁয়ে ফেলেন ব্র্যাভো। কেরিয়ারের ৪৫৯তম টি২০ ম্যাচে এই নজির স্পর্শ করলেন তিনি।
আন্তর্জাতিক ম্যাচ হোক কিংবা ফ্র্যাঞ্চাইজি লিগ। ২০০৬ অভিষেকের পর পৃথিবীর বিভিন্ন প্রান্তে টি২০ ক্রিকেটে সবচেয়ে পরিচিত মুখ ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের এই তারকা ক্রিকেটার। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্স এবং চেন্নাই সুপার কিংস, বিবিএলে সিডনি সিক্সার্স, মেলবোর্ন স্টারস এবং মেলবোর্ন রেনিগেডসের মত বড় বড় ফ্র্যাঞ্চাইজির জার্সি গায়ে মাঠ মাতিয়েছেন এই ক্রিকেটার। উল্লেখ্য, ২০১৮ জাতীয় দলের হয়ে অবসর গ্রহণ করেও পরবর্তীতে অবসর ভেঙে ফিরেছেন জাতীয় দলে। ২০১৯ শেষদিকে তিনি জানিয়েছিলেন টেস্ট কিংবা ওয়ানডে ক্রিকেট আর না খেললেও জাতীয় দলের জার্সিতে টি২০ ক্রিকেট চালিয়ে যাবেন তিনি।
চার বছর জাতীয় দলে থেকে দূরে থাকার পর চলতি বছরে জাতীয় দলের জার্সিতে ৫টি আন্তর্জাতিক টি২০ ম্যাচে অংশ নেন তিনি। টি-২০ ক্রিকেটের গ্লোবাল সুপারস্টার হিসেবে ব্র্যাভোর ৫০০ উইকেটের মাইলস্টোন অলরাউন্ডার হিসেবে তার উৎকর্ষতার পরিচয় বহন করে। টি২০ ক্রিকেটে সর্বাধিক উইকেটের নিরিখে এরপর দ্বিতীয় এবং তৃতীয়স্থানে আছেন যথাক্রমে লাসিথ মালিঙ্গা এবং সুনীল নারিন। এই দুই ক্রিকেটারের ঝুলিতে রয়েছে যথাক্রমে ৩৯০ এবং ৩৮৩ উইকেট।
উল্লেখ্য, সেন্ট লুসিয়া জৌকসের বিরুদ্ধে বুধবার ৩ ওভার হাত ঘুরিয়ে মাত্র ৭ রান দিয়ে দু’টি উইকেট সংগ্রহ করেন ব্র্যাভো। বৃষ্টিবিঘিœত ম্যাচে জৌকসকে ৬ উইকেটে পরাজিত করে নাইটরা। প্রথমে ব্যাট করে ১৭.১ ওভারে ৬ উইকেট হারিয়ে ১১১ রান তোলে জৌকস। জবাবে বৃষ্টির কারণে ডাকওয়ার্থ লুইস নিয়মে নাইটদের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৯ ওভারে ৭২। এক ওভার বাকি থাকতে ৪ উইকেট হারিয়েই লক্ষ্যমাত্রায় পৌঁছে যায় নাইটরা। সিপিএলে প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে নাইটদের জার্সি গায়ে এদিন অভিষেক ঘটে প্রবীন তাম্বের। খবর : কলকাতাটোয়েন্টিফোর’র।