ঝরে পড়া শিশুদের শিক্ষার আওতায় আনতে কাজ করার তাগিদ

0
75

অবহিতকরণ সভা

চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ডিপিইও) মো. শহীদুল ইসলাম বলেছেন, মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। একটি দেশ কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছতে গেলে কেউ নিরক্ষর থাকতে পারবেনা। এজন্য এখন থেকে সুষ্ঠু জরিপের মাধ্যমে সমাজের ৮ থেকে ১৪ বছর বয়সী সুবিধাবঞ্চিত ও ঝরে পড়া নিরক্ষর শিশুদের শিক্ষার আওতায় আনতে সরকারের পাশাপাশি আহ্ছানিয়া মিশনের মত বিভিন্ন বেসরকারি সংস্থাকে সমন্বিতভাবে কাজ করতে হবে। সকল নিরক্ষর শিশুকে স্বাক্ষরজ্ঞান সম্পন্ন করে তোলার বিষয়টি বিবেচনায় রেখে সঠিকভাবে সেন্টার নির্বাচন করতে হবে। পাশাপাশি শিক্ষক ও দপ্তরি নিয়োগের বিষয়টিও সঠিকভাবে হতে হবে। এক শিক্ষার্থী যাতে পৃথক প্রতিষ্ঠানে ভর্তি হয়ে সুবিধা আদায় করতে না পারে সে বিষয়েও সতর্ক থাকতে হবে। গতকাল মঙ্গলবার সকাল ১১টায় চট্টগ্রাম জেলা শিশু একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত ‘আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন কর্মসূচি বাস্তবায়ন’ বিষয়ক থানা পর্যায়ের অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
চট্টগ্রাম জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহযোগিতায় ঢাকা আহ্ছানিয়া মিশন এই সভার আয়োজন করেন। জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক জুলফিকার আমিনের সভাপতিত্বে ও ঢাকা আহ্ছানিয়া মিশনের এরিয়া ম্যানেজার চন্দন কুমার বড়–য়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন ঢাকা আহ্ছানিয়া মিশনের চিফ অব এডুকেশন মো. সাহিদুল ইসলাম, শিশু একাডেমির জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. নূরুল আবছার ভূঁইয়া ও কাউন্সিলর মোবারক আলী। আউট অব স্কুল চিলড্রেন প্রোগ্রামের ধারণা উপস্থাপন করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের জেলা এডুকেশন ম্যানেজার (ডাম) এস.এম কামরুল ইসলাম।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক রনজিত কুমার শীল, থানা প্রাথমিক শিক্ষা অফিসার মো. শফিকুল হাসান, মির্জা নুরুন্নাহার , মো. মাহামুদুজ্জামান, সেলিনা আখতার, রেজুয়ারা বেগম, ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রোগ্রাম ম্যানেজার সাইফুল করিম, ব্রাইট বাংলাদেশ ফোরাম’র প্রধান নির্বাহী উৎপল বড়–য়া, ঘাসফুল’র উপ-পরিচালক মফিজুর রহমান, ব্র্যাক’র রিজিওনাল ম্যানেজার মাহাবুব হোসেন, যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থার প্রতিনিধি মাহিন আহমদ, প্রধান শিক্ষক শামীম আরা আক্তার জাহান, তাহমিনা শারমিন, আনোয়ার হোসেন, শাহীন আকতার চৌধুরী, তরুনা মল্লিক, জ্যো¯œা বেগম, সোমা দত্ত, ডাম’র সাইফুল করিম প্রমুখ। বিজ্ঞপ্তি