‘জেন্ডার, সিডো ও জাতীয় নারী নীতিমালা’ বিষয়ক প্রশিক্ষণ : প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য নারীবান্ধব শিক্ষার প্রত্যয়

0
162

দাতা সংস্থা ডিসিএ’র সহযোগিতায় উৎস পরিচালিত ‘এডুকেশনাল এসিসট্যান্স ফর পারসন্স উইথ ডিজ্যাবালিটিস’ প্রকল্পের আওতায় গতকাল প্রতিবন্ধী নারী দলের অংশগ্রহণে নগরীর কোডেক মিলনায়তনে ২ দিনব্যাপী ‘জেন্ডার, সিডো ও জাতীয় নারী নীতিমালা’ বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।
২০ জন নারী প্রতিবন্ধী শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত এই প্রশিক্ষণ পরিচালনা করেন এ্যালায়েন্স অব আরবান ডিপিও’স ইন চিটাগাং এর সাধারণ সম্পাদক জাহান আরা হেনা।
প্রকল্পের প্রোগ্রাম অফিসার সাফিয়া বেগমের তত্ত্বাবধানে সম্পাদিত এই প্রশিক্ষণে আরো উপস্থিত ছিলেন উৎসের মনিটরিং অফিসার আবুল হাসেম খান, আয়শা আকতার জুঁই, আলী আহমেদ ও মোহাম্মদ নাছির।
প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য নারীবান্ধব শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে আলোচ্য প্রশিক্ষণের মাধ্যমে প্রকল্পের ৬০ জন অধিকারভোগী প্রতিবন্ধী শিক্ষার্থী ও তাদের পরিবারের সদস্যদের নিয়ে ‘জেন্ডার, সিডো ও জাতীয় নারী নীতিমালা’ বিষয়ক আরও ২টি প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।
আলোচ্য প্রকল্প ‘এডুকেশনাল এসিসট্যান্স ফর পারসন্স উইথ ডিজাব্যালিটিস’ এর মাধ্যমে শিক্ষা সহায়ক উপকরণ প্রদান এবং প্রতিবন্ধী বান্ধব শিক্ষার পরিবেশ সৃষ্টিতে পর্যায়ক্রমে বহুমুখী কর্মসূচি পরিচালিত হবে।
যার মধ্যে উল্লেখযোগ্য শিক্ষা সহায়তা হচ্ছে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মানসিক প্রশান্তি নিশ্চিত করতে ওয়ান টু ওয়ান কাউন্সিলিং সেবা এবং থিয়েটার থেরাপি সেশন পরিচালনার মাধ্যমে মানসিক শক্তি বৃদ্ধির মাধ্যমে পঠন-পাঠনে আগ্রহী করে তোলা। বিজ্ঞপ্তি