জিয়াউর রহমান প্রকৃত মুক্তিযোদ্ধা ছিলেন না

0
216
আলোচনা সভায় বক্তব্য রাখছেন খোরশেদ আলম সুজন

মহিলা আওয়ামী লীগের সভায় সুজন

নিজস্ব প্রতিবেদক :

জিয়াউর রহমান প্রকৃত মুক্তিযোদ্ধা ছিলেন না বলে দাবি করে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন বলেছেন, রাজনৈতিক চেতনা ছাড়া শুধু অস্ত্র হাতে নিলেই মুক্তিযোদ্ধা হওয়া যায় না। জিয়া ছিলেন ১৫ আগস্টে বঙ্গবন্ধু হত্যাকা-ের প্রধান কুশীলব। তিনি মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করে এদেশে পাকিস্তানি এজেন্ডা বাস্তবায়ন করতে চেয়েছিলেন।

গতকাল নগরীর একটি কনভেনশন সেন্টারে মহানগর মহিলা আওয়ামী লীগের সভায় তিনি এ কথা বলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে এ সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে সুজন বলেন, ১৯৪৭ সালে পাকিস্তান নামক একটি অবৈজ্ঞানিক, সাম্প্রদায়িক রাষ্ট্র প্রতিষ্ঠার এক বছরের মধ্যে জিন্নাহ ঘোষণা করেছিল, উর্দুই হবে পাকিস্তানের রাষ্ট্রভাষা। সেদিন বঙ্গবন্ধু ‘না না’ বলে প্রতিবাদ জানিয়ে বলেছিলেন, পাকিস্তানের সংখ্যাগরিষ্ঠ মানুষের ভাষা বাংলা। তাই আমাদের ওপর উর্দু চাপিয়ে দেয়া যাবে না।

তিনি বলেন, এরপর থেকে ৫৪ সালে যুক্তফ্রন্ট নির্বাচন, ৫৮ সালে সামরিক শাসন জারি, ৬২ সালে শিক্ষা আন্দোলন, ৬৬ সালে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৬ দফা ঘোষণা এবং পরবর্তী সময়ে ৬৯-এর গণঅভ্যুত্থান, ৭০-এর নির্বাচন এবং ৭ মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণই হল বাঙালির সশস্ত্র মুক্তিযুদ্ধের ধারাবাহিকতা।

সুজন বলেন, যারা এদেশকে পাকিস্তান বানাতে ১৫ আগস্টের ঘটনা ঘটিয়েছে তারা সফল হয়নি, ব্যর্থ হয়েছে। বঙ্গবন্ধুকে হত্যা করা হলেও তাঁর আদর্শ আরও প্রবল হয়ে টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত ছড়িয়ে পড়েছে। তাই জীবিত মুজিবের চেয়ে মৃত মুজিব অনেক বেশি শক্তিশালী এখন।

নগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন বলেন, বঙ্গবন্ধু নারীর ক্ষমতায়ন ও নারীশিক্ষা বিস্তারের পদক্ষেপ নিয়েছিলেন। তাই তিনি আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের মধ্যে প্রথম মহিলা আওয়ামী লীগ গঠন করেন।

তিনি বলেন, যারা পদ-পদবি নিয়ে নিষ্ক্রিয়, তাদের বুঝতে হবে দল না করলে তার কোনো মর্যাদা থাকে না। করোনাকালে আমি আক্রান্ত হওয়ার পরও কর্মীদের উজ্জীবিত রেখেছি এবং ঘরে ঘরে গিয়ে করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য মহিলা সমাজকে মাঠে রেখেছি।

নগর মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নীলু নাগের সঞ্চালনায় সভায় আরো বক্তব্য রাখেন, যুগ্ম সাধারণ সম্পাদক মালেকা চৌধুরী, সাংগঠনিক সম্পাদক রহমতুন্নেছা, অর্থ সম্পাদক আফরোজা কালাম প্রমুখ।