চমকের অভিযোগ ‘ভিত্তিহীন’, দিতে হবে ক্ষতিপূরণ

বিনোদন ডেস্ক »

সহশিল্পীর বিরুদ্ধে ‘অনৈতিক সুবিধা চাওয়ার’ যে অভিযোগ তুলেছিলেন অভিনেত্রী রুকাইয়া জাহান চমক, তাকে ভিত্তিহীন বলছে শিল্পী সংগঠনগুলো। ওই ঘটনায় চমক ‘দুঃখ প্রকাশ করেছেন’ জানিয়ে সংগঠনগুলো বলেছে, সহশিল্পী আরশ খানের বিরুদ্ধে থানায় করা জিডিও তিনি প্রত্যাহার করে নেবেন। চমককে ক্ষমা চাওয়ার পাশাপাশি গুনতে হবে জরিমানা।

টেলিভিশন নাটকের অভিনয় শিল্পী চমক ও সহশিল্পীদের পাল্টাপাল্টি বেশ কয়েকটি অভিযোগ নিয়ে রোববার বৈঠকে বসে শিল্পী সংঘ, ডিরেক্টরস গিল্ড ও টেলিপ্যাবের নেতৃবৃন্দ। সেখানে অভিযোগ সংশ্লিষ্ট সকলের বক্তব্য ও সাক্ষ্য নেওয়া হয়। এর একদিন পর সোমবার রাতে বৈঠকের আলোচনা ও সিদ্ধান্ত লিখিত আকার জানায় সংগঠনগুলো। সেখানে চমকের করা অভিযোগ ‘সম্পূর্ণ ভিত্তিহীন’ উল্লেখ করে উল্টো তার বিরুদ্ধে করা অভিযোগগুলোতে তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। সেই সঙ্গে শুটিং সেটে অসদাচরণের কারণে তাকে আর্থিক ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে।

এরপর গতকাল সোমবার অভিনয়শিল্পী সংঘ এক বার্তায় সভার সিদ্ধান্ত লিখিত আকারে পাঠায়। সেখানে অভিনেত্রী চমককে দোষী সাব্যস্ত করা হয়। সংগঠনটি তাকে দোষী সাব্যস্ত করে যে সিদ্ধান্ত নিয়েছে সেগুলো হলো- ক. ক্ষতিগ্রস্ত নাটকের প্রযোজক, পরিচালক ও জ্যেষ্ঠ অভিনেতা ফখরুল বাশার মাসুমসহ সকলের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে দুঃখপ্রকাশ করবেন ও ক্ষমা চাইবেন। খ. ‘শ্বশুর বাড়ির প্রথম দিন’ নাটকটি নির্মাণ সম্পন্ন করতে বাকি যে অর্থের প্রয়োজন হবে, তা ক্ষতিপূরণ হিসেবে চমক প্রদান করতে বাধ্য থাকবেন। গ. অভিনেতা আরশ খান ও পরিচালক আদিফ হাসানের বিরুদ্ধে চমক থানায় যে সাধারণ ডায়েরি (জিডি) করেছেন তা অনতিবিলম্বে নিষ্ক্রিয় করার ব্যবস্থা গ্রহণ করবেন। ঘ. ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটবে না, যদি ঘটে তবে সংগঠন কর্তৃক যে কোনও শাস্তি গ্রহণ করতে তিনি বাধ্য থাকবেন বলে লিখিতভাবে অঙ্গীকার করবেন। আগামী ৬ মাস তিনি সকল সংগঠনের পর্যবেক্ষণে থাকবেন। তার বিরুদ্ধে কোনও প্রকার অভিযোগ যেন না আসে, সে বিষয়ে সচেষ্ট থাকবেন।

গত ৪ অগাস্ট ঢাকার উত্তরার আনন্দবাড়ি স্যুটিং হাউসে ‘শ্বশুরবাড়িতে প্রথম দিন’ নাটকের স্যুটিং সেটে অভিনেত্রী চমকের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তোলেন নির্মাতা আদিফ হাসান। পরে আর্থিক ক্ষতিপূরণ চেয়ে টেলিভিশন নাট্য সংশ্লিষ্ট সংগঠনে অভিযোগ করেন এই নির্মাতা।