খাতুনগঞ্জে হঠাৎ ঝাঁজ বাড়লো আদা ও রসুনের

0
357

আদা কেজি প্রতি ৩০ রসুন ১৫ টাকা দাম বেড়েছে

নিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রামের বৃহত্তম পাইকারি বাজার খাতুনগঞ্জের আড়তে হঠাৎ ঝাঁজ বেড়ে গেছে আদা রসুনের। চীন থেকে আমদানিকৃত আদার দাম একলাফে কেজি প্রতি ৩০ রসুন ১৫ টাকা দাম বেড়েছে। মঙ্গলবার থেকে আদা ১৭৫ রসুন ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সোমবার আদার পাইকারি দাম ছিল কেজি প্রতি ১৪৫ আর রসুন ছিল ৪৫ টাকা। একদিনের ব্যবধানে রান্নার অতি প্রয়োজনীয় দুটি ভোগ্যপণ্যের দাম একলাফে ৩০ ১৫ টাকা বেড়েছে। গতকাল মঙ্গলবার থেকেই এর প্রভাব পড়েছে খুচরা বাজারে। খুচরায় আদা বিক্রি হচ্ছে ১৯০২০০ টাকা আর রসুন ৭৫৮০ টাকা

জেলা বাজার কর্মকর্তা সেলিম মিয়া জানান, মঙ্গলবার সকাল থেকে খাতুনগঞ্জে হঠাৎ করে আদা রসুনের দাম বেড়ে গেছে। সাথে সাথে এর প্রভাব পড়েছে খুচরা বাজারে। কোরবানের ঈদের পর দ্বিতীয় দফা দাম বেড়েছে আদা রসুনের।

হঠাৎ কী কারণে আদার দাম কেজিতে একলাফে ৩০ টাকা বেড়েছেজানতে চাইলে খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিঞা মার্কেট কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিস বলেন, চীন থেকে আদা রসুনের সাপ্লাই কমে গেছে। তাই দুটি পণ্যের দাম বেড়েছে। সামনে আরও বাড়তে পারে।

খাতুনগঞ্জের কমিশন এজেন্ট মোহাম্মদ রাসেল বলেন, আমদানিকারকরা বলেছেন, এক দিন আগেও আদার দাম ছিল ১৪৫১৫০ টাকা। এক দিনের ব্যবধানে আদার দাম কেজি প্রতি ৩০ টাকা বেড়ে গেছে। রসুনের দাম ১৫ টাকা বেড়েছে

চৌমুহনী কর্ণফুলী মার্কেটের ব্যবসায়ী নুরুল আমিন বলেন, সোমবারে আদার কেজি ১৬০ টাকা ছিল। পাইকারী বাজারে দাম বাড়ার খবরে আজ থেকে ১৯০ টাকা বিক্রি হচ্ছে। আর রসুন বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি দরে।