কিশোরকে ‘টর্চার সেলে’ ভয়ংকর নির্যাতন

সুপ্রভাত ডেস্ক »

পকেটে একাধিক মোবাইল আছে বুঝতে পেরে ১৫ বছর বয়সী এক কিশোরকে জিম্মি করে মারধর শুরু করে উঠতি বয়সের কয়েক তরুণ; এলাকায় যারা ‘কিশোর গ্যাং’ হিসেবে পরিচিত। প্রথমে তাকে চোর সাজিয়ে মারধর করে চারটি মোবাইল ছিনিয়ে নেয়। এরপর তাকে তুলে নিয়ে ‘টর্চার সেলে’ প্রায় ১০ ঘণ্টা আটকে রেখে নির্যাতনের পাশাপাশি এক লাখ টাকা মুক্তিপণ দাবি করে।
ওই কিশোরের ভাই জাতীয় জরুরি সেবা নম্বরে পুলিশের দ্বারস্থ হয়। পুলিশ রাতভর অভিযান চালিয়ে কিশোরকে উদ্ধারের পাশাপাশি এ ঘটনায় জড়িত আট জনকে গ্রেফতার করে।
শুক্রবার (১৭ মে) বিকেলে নগরীর খুলশী থানার জিইসি মোড়ে এ ঘটনার সূত্রপাত হয় বলে পুলিশ জানিয়েছে।
গ্রেফতার আট জন হলো- হেলাল বাদশা চৌধুরী (২৫), রাকিব হোসেন (২২), মো. কাউসার (২২), মেহেরাজ সামি (২১), শেখ সাদি হাসান (২০), সাগর হোসেন (২৭), আবদুর রহমান (২১) এবং সাইফুল ইসলাম শান্ত (২৬)।
খুলশী থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ মোহাম্মদ নেয়ামত উল্লাহ জানান, নগরীর জিইসি মোড়সহ আশপাশের এলাকায় বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত বাদশা একটি ‘কিশোর গ্যাং’ পরিচালনা করেন। গ্রেফতার সাত তরুণ ওই চক্রের সদস্য। এদের মধ্যে রাকিব হোসেন নিজেকে ওমরগণি এমইএস কলেজের এইচএসসি দ্বিতীয় বর্ষের ছাত্র বলে পরিচয় দিয়েছেন।
জানা গেছে, রাকিব ছাড়া বাকিদের কেউই পড়ালেখা করেন না। তবে এমইএস কলেজকেন্দ্রিক ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত হিসেবে নিজেদের পরিচয় দেন। মূলত এ পরিচয়েই তারা জিইসি মোড়সহ আশপাশের এলাকায় বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত।
ঘটনার শিকার কিশোর বয়সী আরিফ হোসেন জানান, জিইসি মোড়ে নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের মাঠে শুক্রবার বিকেলে অনুষ্ঠিত ক্রিকেট টুর্নামেন্টে তার বড় ভাই রাকিব হোসেন অংশ নেন।
ভাইয়ের খেলা দেখতে তিনি দুপুরে ওই মাঠে যান। এ সময় রাকিব তার নিজের এবং আরও দুই খেলোয়াড়ের দুটি মোবাইল আরিফকে রাখতে দেন। চারটি মোবাইল পকেটে নিয়ে তিনি কিছুক্ষণ খেলা দেখেন। পরে শরবত খাওয়ার জন্য মাঠ থেকে বেরিয়ে রাস্তায় আসেন।
আরিফ বলেন, ‘আমি শরবত খেতে রাস্তায় বের হওয়ার সঙ্গে সঙ্গে বাদশা ও তার সঙ্গে থাকা আরও ৩/৪ জন আমার সামনে আসে। কিছু ‍বুঝে ওঠার আগেই তারা প্রথমে আমাকে থাপ্পড় মারে। এর পর আমাকে টেনেহিঁচড়ে তারা পাশে বাটা গলিতে নিয়ে যায়। সেখানে আরও ৩/৪ জন তাদের সঙ্গে যোগ দেয়। তারা আমাকে ঘুষি মারতে মারতে একপর্যায়ে আমার পকেট থেকে মোবাইলগুলো নিয়ে নেয়। তখন বুঝতে পারি, চারটা মোবাইল নেওয়ার কারণে আমার পকেট ফোলা ছিল। সেটা দেখে সেগুলো ছিনতাইয়ের জন্য তারা আমাকে ফলো করছিল।’
তিনি বলেন, ‘বাটা গলিতে পথচারীদের কেউ কেউ এসে আমাকে মারছে কেন, সেটা জিজ্ঞেস করেছিল। তারা বলে- আমি না কি মোবাইল চোর, মোবাইল চুরি করেছি এজন্য তারা আমাকে মারছে। এ সময় তারা আমাকে চোর সাজিয়ে মারধরের ভিডিও করে। বিকেল ৩টা থেকে সাড়ে ৩টার দিকে বাদশা আমাকে একটি বাইকে তুলে আকবর শাহ এলাকায় একটি নির্জন জায়গায় নিয়ে যায়। সেখানে রাত ১টা পর্যন্ত আমাকে আটকে রেখে মারধর করে।’
নির্যাতনের বর্ণনা দিয়ে ওই কিশোর আরও বলেন, ‘একেকজন আসছিল আর আমাকে মারধর করছিল। কেউ এসে থাপ্পড় মারছে, কেউ এসে লাঠি দিয়ে মেরেছে, কেউ হাতুড়ি দিয়ে হাঁটুতে আঘাত করছে, কেউ লোহার পাইপ দিয়ে মাথায় আঘাত করেছে। চাপাতি দিয়ে আমাকে কয়েকবার পেটে আঘাতের চেষ্টা করেছে। মাথায় অস্ত্র ধরে রেখেও আমাকে ভয় দেখিয়েছে। তখন বাদশা আমার কাছে এক লাখ টাকা দাবি করে। টাকা না দিলে আমাকে মেরে ফেলার হুমকি দেয়।’
ওসি শেখ মোহাম্মদ নেয়ামত উল্লাহ বলেন, ‘আরিফের ভাই রাকিব তাকে উঠিয়ে নিয়ে যাওয়ার খবর জানতে পেরে ট্রিপল নাইনে ফোন দেয়। এর ভিত্তিতে আমরা অভিযান শুরু করি। বাটা গলি এবং আশপাশের সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করে জড়িতদের শনাক্ত করি। প্রথমে আরিফকে যে বাইকে করে তুলে নিয়ে যাওয়া হয়েছিল, সেটা বাকলিয়া এলাকা থেকে জব্দ করি এবং সঙ্গে আবদুর রহমানকে গ্রেফতার করি।’
‘তার দেওয়া তথ্যের ভিত্তিতে আকবর শাহ্ থানার ইস্পাহানি রেলগেট এলাকায় পাহাড়িকা পেট্রোল পাম্পের পেছনে অভিযান চালাই। সেখান থেকে আরিফকে উদ্ধার করি এবং বাদশাসহ মোট সাতজনকে গ্রেফতার করি। সেই জায়গাটি বাদশা ও তার সহযোগীরা মূলত টর্চার সেল হিসেবে ব্যবহার করে আসছিল বলে আমরা জানতে পেরেছি।’

ওসি জানান, অভিযানে আরিফের ছিনিয়ে নেওয়া চারটি মোবাইল সেট, ঘটনায় ব্যবহৃত কিরিচ, লোহার পাইপ উদ্ধার করা হয়েছে। এ ছাড়া, হেলাল বাদশা চৌধুরীর দেওয়া তথ্যানুযায়ী বাটা গলিতে অভিযান চালিয়ে একটি এলজি ও দু’টি কার্তুজ উদ্ধার করা হয়েছে।
খুলশী থানার উপ-পরিদর্শক (এসআই) নুরুল আবছার বলেন, ‘প্রাথমিক তদন্তে আমরা জানতে পেরেছি, আরিফের কাছে থাকা চারটি মোবাইল ছিনতাইয়ের চেষ্টা করে কিশোর গ্যাং লিডার বাদশা ও তার সহযোগীরা। মোবাইল দিতে না চাওয়ায় তাকে প্রথমে বাটা গলিতে নিয়ে মারধর করা হয়। এরপর সেগুলো কেড়ে নিয়ে তাকে আবার তুলে নিয়ে আকবর এলাকায় যায়। সেখানে তাকে অন্তত ঘণ্টা দশেক অর্থাৎ আমরা উদ্ধার করা পর্যন্ত আটকে রেখে অনবরত পেটানো হয়।’
গ্রেফতার আট জনের বিরুদ্ধে আরিফের ভাই রাকিব হোসেন বাদি হয়ে একটি এবং পুলিশ বাদি হয়ে অস্ত্র আইনে আরেকটি মামলা দায়ের করেছে বলে জানান এসআই নুরুল আবছার।