করোনাভাইরাস : ২৪ ঘণ্টায় ৩১৮৭ শনাক্ত, মৃত্যু ৩৭ জনের

0
292

সুপ্রভাত ডেস্ক :

২৪ ঘণ্টায় ৩১৮৭ জনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। কোভিড-১৯ আক্রান্ত হয়ে ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৪৯ জনে। মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৮০৫২ জনে। স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা জানিয়েছেন, ১৫৭৭২ টি নমুনা পরীক্ষা করে এই রোগীদের শনাক্ত করা হয়। এই সময়ে সুস্থ হয়েছেন ৮৪৮ জন। এ নিয়ে বাংলাদেশে মোট সুস্থ হয়েছেন ১৬,৭৮৭ জন।

এদিকে জনস হপকিন্স ইউনিভার্সিটি এন্ড মেডিসিনের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বের ১৮৮টি দেশ বা অঞ্চলের ৭৩ লক্ষ ৬০ হাজার ২৩৯জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত বিশ্বে মৃত্যু হয়েছে ৪ লক্ষ ১৬ হাজার ২০১ জনের।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় দেশের ৫৫টি ল্যাবে ১৫ হাজার ৭৭২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে তিন হাজার ১৮৭ জন শনাক্ত হয়েছেন। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২০ দশমিক ২১ শতাংশ। এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ৭৮ হাজার ৫২ জন। মারা গেছেন আরও ৩৭ জন। তাদের মধ্যে ৩০ জন পুরুষ ও সাত জন নারী। বয়সভিত্তিক বিশ্লেষণে তাদের মধ্যে দুই জনের বয়স ৩১-৪০ বছরের মধ্যে, চার জনের বয়স ৪১-৫০ বছরের মধ্যে, আট জনের বয়স ৫১-৬০ বছরের মধ্যে, ২২ জনের বয়স ৬১-৭০ বছরের মধ্যে ও একজনের বয়স ৭১-৮০ বছরের মধ্যে। দেশে এখন পর্যন্ত করোনায় মৃত্যুবরণ করেছেন এক হাজার ৪৯ জন।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৮৪৮ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৬ হাজার ৭৪৭ জন। সব মিলিয়ে এ পর্যন্ত চার লাখ ৫৭ হাজার ৩৩২টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

স্বাস্থ্য বুলেটিনে জানানো হয়, দেশে মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ৪৬ শতাংশ ও মৃত্যুর হার এক দশমিক ৩৪ শতাংশ।

উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় বলে জানায় সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। আর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর সংবাদ জানানো হয়।