ইউরোর বাকি ৪ দল চূড়ান্ত

0
145

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
আগে থেকেই চূড়ান্ত ছিল ইউরো-২০২০ এর ২০টি দল। নতুন নিয়মে এবার গ্রুপপর্বের বাকি ৪ দলও চূড়ান্ত হয়েছে। উয়েফা নেশন্স লিগে প্রতিদ্বন্দ্বিতা করে নিজ নিজ গ্রুপের প্লে-অফ পর্ব জিতে সোজা মূল পর্বে উঠেছে হাঙ্গেরি, স্লোভাকিয়া, স্কটল্যান্ড ও নর্থ মেসিডোনিয়া।
গতানুগতিক ধারার বদলে এবার একটু ভিন্ন উপায়ে দল বাছাইয়ের নিয়ম করে উয়েফা। মূল বাছাইপর্ব থেকে ২০টি দল নিশ্চিত হওয়ার পর বাকি চারটি জায়গা উয়েফা নেশন্স লিগের দলগুলোর জন্য ফাঁকা রাখা হয়।
মূলত নেশন্স লিগকে আরেকটু চ্যালেঞ্জিং ও অর্থবহ করে তুলতেই নিয়মটি করা হয়েছিল। যেহেতু র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে লিগের গ্রুপগুলো করা হয়েছিল, তাই তুলনামূলক দুর্বল চার দলের একটির সুযোগ পাওয়া আগে থেকেই নিশ্চিত ছিল। এ কারণে প্রথমবারের মতো ইউরোতে খেলার সুযোগ পেয়েছে ফিফা র‌্যাঙ্কিংয়ে ৬৫তম স্থানে থাকা নর্থ মেসিডোনিয়া।
প্লে-অফ ‘ডি’ এর ফাইনালে ফিফা র‌্যাঙ্কিংয়ের ৮৬তম স্থানে থাকা জর্জিয়াকে ১-০ গোলে হারিয়ে ইউরোর টিকেট নিশ্চিত করেছে নর্থ মেসিডোনিয়া। ম্যাচের একমাত্র গোলটি করেন ৩৭ বছর বয়সী ফরোয়ার্ড গোরান পানদেভ।
প্লে-অফ ‘এ’ এর ফাইনালে আইসল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে হাঙ্গেরি। অতিরিক্ত সময়ে গড়ানো প্লে-অফ ‘বি’ এর লড়াইয়ে নর্দার্ন আয়ারল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে স্লোভাকিয়া। ফলে টানা দ্বিতীয়বার ইউরো খেলতে যাচ্ছে দলটি।
প্লে-অফ ‘সি’ এর লড়াইয়ে বিজয়ী নির্ধারিত হয়েছে টাইব্রেকারে। নির্ধারিত সময়ের পর অতিরিক্ত ৩০ মিনিটের খেলাও ১-১ সমতায় শেষ হলে সার্বিয়ার বিপক্ষে ৫-৪ গোলে জিতে মূল পর্বে পা রাখে স্কটল্যান্ড।
ইউরোপীয় ফুটবলের শীর্ষ এই প্রতিযোগিতার এবারের আসর মাঠে গড়ানোর কথা ছিল গত জুন-জুলাইয়ে। কিন্তু বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এক বছর পিছিয়ে আগামী বছরের জুন-জুলাইয়ে টুর্নামেন্টটি মাঠে গড়াবে। ইউরোপের ১২ দেশের ১২টি শহরে হবে ইউরোর ষোড়শ আসর। ছয় গ্রুপের প্রতিটিতে খেলবে চারটি করে দল।
ইউরো ২০২০-এর চূড়ান্ত গ্রুপ:
গ্রুপ এ : তুরস্ক, ইতালি, ওয়েলস, সুইজারল্যান্ড। গ্রুপ বি : ডেনমার্ক, ফিনল্যান্ড, বেলজিয়াম, রাশিয়া। গ্রুপ সি : নেদারল্যান্ডস, ইউক্রেন, অস্ট্রিয়া, নর্থ মেসিডোনিয়া। গ্রুপ ডি : ইংল্যান্ড, ক্রোয়েশিয়া, স্কটল্যান্ড, চেক রিপাবলিক। গ্রুপ ই : স্পেন, সুইডেন, পোল্যান্ড, স্লোভাকিয়া। গ্রুপ এফ : হাঙ্গেরি, পর্তুগাল, ফ্রান্স, জার্মানি। খবর : ডেইলিবাংলাদেশ’র।