আহলে সুন্নাতের ইমাম নুরুল ইসলাম হাশেমী আর নেই

0
346

নিজস্ব প্রতিবেদক :
দেশের সর্বজন শ্রদ্ধেয় প্রবীণ আলেম ও ইমামে আহলে সুন্নাত আল্লামা শায়খ কাযী নুরুল ইসলাম হাশেমী আর নেই। মঙ্গলবার ভোর ৫টার দিকে নগরীর আগ্রাবাদ মা ও শিশু জেনারেল হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৯২ বছর। তাঁর মৃত্যুতে চট্টগ্রামে নেমে এসেছে শোকের ছায়া।
পীরে কামেল নুরুল ইসলাম হাশেমী হৃদরোগ, নিউমোনিয়া, ডায়াবেটিস ও কিডনিজনিত সমস্যা নিয়ে গত ৩০ মে থেকে তিনি মা ও শিশু হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।
নুরুল ইসলাম হাশেমীর ছেলে ফোরকান হাশেমী সুপ্রভাতকে জানান, মঙ্গলবার রাত নয়টায় নগরীর বায়েজিদ থানাধীন জালালাবাদ দরবারে হাশেমীয়া আলিয়াতে জানাজা অনুষ্ঠিত হবে।
মা ও শিশু হাসপাতালের চিকিৎসক ডা. মো মনির আজাদ সুপ্রভাতকে জানান, সোমবার দুপুরে নুরুল ইসলাম হাশেমীর মাইল্ড স্ট্রোক হয়। এরপর অবস্থার অবনতি হতে থাকে। একপর্যায়ে মঙ্গলবার ভোরে তিনি মারা যান।
জ্বর বা কাশি না থাকলেও করোনাভাইরাস পরীক্ষার জন্য নুরুল ইসলাম হাশেমীর নমুনা সংগ্রহ করা হয়েছে বলে জানান তিনি।
নুরুল ইসলাম হাশেমী ১৯২৮ সালের ২৯ ডিসেম্বর নগরীর বায়েজিদ থানার জালালাবাদ বটতল এলাকায় কাযী পরিবারে হাশেমী বংশে জন্মগ্রহণ করেন। তাঁর পূর্ব পুরুষ মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর নাতি হযরত ইমাম হোসাইন (রা.) এর বংশধর। মাত্র ৬ বছর বয়সে তিনি কুরআন মজিদ খতম করেন।
নুরুল ইসলাম হাশেমী আহলে সুন্নাত ওয়াল জামা’য়াতের সাবেক চেয়ারম্যান ছিলেন। তিনি চট্টগ্রাম জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসার সাবেক শায়খুল হাদীস ছিলেন। সারাদেশে তাঁর লাখো মুরিদ রয়েছেন। বেশ কয়েকটি মাদরাসার প্রতিষ্ঠাতা তিনি। এছাড়া তিনি বেশ কয়েকটি ধর্মীয় গ্রন্থেরও রচয়িতা।
আল্লামা নুরুল ইসলাম হাশেমীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন নগর আওয়ামী লীগ সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, নগর আওয়ামী লীগ নেতা রেজাউল করিম চৌধুরী, বিএনপি নেতা আবদুল্লাহ আল নোমান, মীর মোহাম্মদ নাছির উদ্দিন, সাবেক মেয়র মনজুর আলম ও সাবেক সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম।