আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা : ‘কোভিড পরিস্থিতিতে নারীরা ঝুঁকিতে রয়েছে’

0
191

বেসরকারি উন্নয়ন সংগঠন ইউনাইট্ থিয়েটার ফর সোশাল অ্যাক্শন্ (উৎস) এর উদ্যোগে দাতা সংস্থা ডিয়াকোনিয়ার সহযোগিতায় গতকাল আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
হিউম্যানিটি অ্যান্ড ইকুয়ালিটি টু একসিলারেট রাইটস থ্রো থেরাপিউটিক থিয়েটার (হার্ট) প্রকল্পের আওতায় ওয়ালের্স ঝাউতলা কলোনি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় নগরীর ৯, ১০ ও ১৩ নম্বর ওয়ার্ডের ৪টি বিদ্যালয় অংশগ্রহণ করে।
১ম ও ২য় পর্বে ‘কোভিড-১৯ পরিস্থিতি পুরুষের তুলনায় নারীদের অর্থনৈতিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে বেশি’ এই বিষয় নিয়ে বিতর্ক করেন ইস্পাহানি আদর্শ উচ্চ বিদ্যালয়, ফিরোজ শাহ্ সিটি করপোরেশন উচ্চ বালিকা বিদ্যালয় ও ওয়ালের্স ঝাউতলা কলোনি উচ্চ বিদ্যালয়। চূড়ান্ত পর্বে ‘করোনাকালেই নারীরা সহিংসতার শিকার হয়েছেন বেশি’ এই বিষয়ে অনুষ্ঠিত বিতর্কে চ্যাম্পিয়ন হয় ফিরোজ শাহ্ সিটি করপোরেশন উচ্চ বালিকা বিদ্যালয়, ১ম রানার আপ হয় ওয়ালের্স ঝাউতলা কলোনি উচ্চ বিদ্যালয় এবং ২য় রানার আপ হয় ইস্পাহানি আদর্শ উচ্চ বিদ্যালয়। উৎস’র প্রকল্প ব্যবস্থাপক মুহাম্মদ শাহ্ আলম সঞ্চালিত সমাপনি ও পুরস্কার বিতরণ পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়ালের্স ঝাউতলা কলোনি উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক প্রতীক কানুনগো, ফিরোজশাহ্ সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক রনজিৎ রায়, ইস্পাহানী আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. শহীদুল ইসলাম ও উৎস’র প্রোগ্রাম অফিসার রীপা পালিত। বক্তারা বলেন, ‘সমসাময়িক এবং অতিগুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আজ শিক্ষার্থীরা যেভাবে তাদের যুক্তি উপস্থাপন করেছে, দেশ ও বিশে^র যে তথ্য-উপাত্ত উপস্থাপন ও বিশ্লেষণ প্রমাণ করে শিক্ষার্থীদের যুক্তিবোধ প্রখর হচ্ছে। কোভিড পরিস্থিতিতে নারীদের উপর পারিবারিক, সামাজিক, অর্থনৈতিক ও মানসিক চাপ বৃদ্ধির ফলে নারীরা বেশি ঝুঁকির মধ্যে রয়েছে। তা থেকে উত্তরণের জন্য ব্যক্তি ও পরিবার পর্যায়ে সচেতনতা বৃদ্ধি করতে হবে।’ এ সময় আরো উপস্থিত ছিলেন, উৎস কর্মকর্তা সুমন সরকার, রেশমা আকতার ও মো. সুলতান। বিজ্ঞপ্তি