নগরীতে ৭টি নমুনা বুথ বসাবে চিটাগাং চেম্বার

নিজস্ব প্রতিবেদক :
করোনা ভাইরাস পরীক্ষায় নগরীতে ৭টি নমুনা বুথ বসানোর উদ্যোগ নিয়েছে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। এর মধ্যে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ৪টি ও মহানগরীর বিভিন্ন পয়েন্টে ৩টি বুথ বসানো হবে।
সোমবার (১জুন) সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বির কাছে চিঠি দিয়ে এ বিষয়ে সহযোগিতার আহ্বান জানান চেম্বার সভাপতি মাহবুবুল আলম।
চিঠিতে তিনি বলেন, করেন করোনা ভাইরাস আক্রান্তের ক্ষেত্রে বর্তমানে রাজধানী ঢাকার পরে চট্টগ্রামের অবস্থান। দেশের বাণিজ্যিক কার্যক্রমের কেন্দ্রবিন্দু এই বন্দর নগরীতে প্রায় ৬০ লক্ষ লোকের বসবাস। বর্তমানে করোনার প্রাদুর্ভাবের কারণে এই শহরে সাধারণ জনগণ অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে। সরকারিভাবে জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল ও ফৌজদারহাটস্থ বিআইটিআইডিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে করোনা পরীক্ষা অব্যাহত রয়েছে। কিন্তু বিশাল জনগোষ্ঠীর তুলনায় করোনা পরীক্ষার এই আয়োজন অত্যন্ত অপ্রতুল। বিশেষ করে স্যাম্পল কালেকশনের সুবিধা শুধুমাত্র সেন্টারসমূহে বিদ্যমান বলে করোনা এবং করোনাবিহীন উভয় রোগীদের সংমিশ্রণ হচ্ছে এবং এসব কেন্দ্রের উপর মানুষের চাপ বৃদ্ধি পাচ্ছে। এ চাপ নিরসনের লক্ষ্যে স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক মহানগরীর বিভিন্ন পয়েন্টে নমুনা সংগ্রহের বুথ স্থাপন খুবই জরুরি হয়ে পড়েছে।
এ প্রেক্ষাপটে শতবর্ষী বাণিজ্য সংগঠন দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালকমন্ডলী নগরীতে কোভিড-১৯ টেস্ট করার ক্ষেত্রে সহযোগিতা প্রদানের লক্ষে চেম্বারের পক্ষ থেকে অনুমোদন সাপেক্ষে ৭টি স্যাম্পল কালেকশন বুথ স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে।
করোনা ভাইরাস সনাক্তে এই উদ্যোগ সরকারি ব্যবস্থাপনার পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এক্ষেত্রে যথাযথ ব্যবস্থা গ্রহণে সরকারি ব্যবস্থাপনা, বিধিবিধান, প্রয়োজনীয় যন্ত্রপাতি, কিট ও আনুষাঙ্গিক অন্যান্য উপকরণ সংগ্রহে সার্বিক সহযোগিতা ও যথাযথ নির্দেশনা দেওয়ার অনুরোধ জানান চেম্বার সভাপতি মাহবুবুল আলম।