৬ ভক্তের কথায় হাবিব-ন্যানসির সেই গান

সুপ্রভাত ডেস্ক »

ঈদের আগে সংগীতশিল্পী হাবিব ওয়াহিদ আচমকা ঘোষণা দেন, ভক্তরা হবেন তার গানের গীতিকার। তবে প্রক্রিয়াটা একটু আলাদা।

হাবিব নিজে তার ভেরিফায়েড পেজে একটি বাক্য লেখেন। বাকিটা শেষ করতে হবে ভক্তদের। আর সেখান থেকেই তৈরি হয় ছয় নবীন গীতিকারের লেখা একটি গান। নাম ‘বৃষ্টি যদি আর না থামে আজ’।

গানটি গতকাল ইউটিউবে মুক্ত করেছেন হাবিব। এতে চমক আকারে রেখেছেন তার বহু জনপ্রিয় গানের সহশিল্পী ন্যানসিকে।

যে ছয়জন গানটি লিখেছেন তারা হলেন- এবরিয়াদ হাসান, ক্যাথরিন আলো, সুফিয়ান খান, সাহাদাত হোসাইন, মুকুল রায় ও জাহিদ হাসান রাকিব।

এদের মধ্যে এবরিয়াদ হাসান, সুফিয়ান খান ও মুকুল রায়ের লেখায় কণ্ঠ দিয়েছেন হাবিব এবং ক্যাথরিন আলো, শাহাদাৎ হোসাইন ও জাহিদ হাসান রাকিবের লেখায় কণ্ঠ দিয়েছেন ন্যানসি। গানের সুর ও সংগীতায়োজন করেছেন হাবিব নিজেই।

হাবিব বলেন, ‘এই গান তৈরির প্রক্রিয়া পুরোপুরি ইউনিক এবং নতুন অভিজ্ঞতা আমার জন্য। সবাই এত এত লাইন পোস্ট করেছেন যে আমি আপ্লুত। সবই সুন্দর লাইন। আমি যদি পারতাম, অনেকের লেখা গান নিতাম।’

ন্যানসি বলেন, ‘হাবিব ভাইয়ের সঙ্গে গান গাওয়া সব সময় আনন্দের। এই গান আমার গাওয়ার কথা ছিল না। আর গানের কথা ও গান তৈরির ভাবনাটা আমার খুব ভালো লেগেছে। ছয় জন ছয় প্রান্তে বসে একটি গান লিখেছেন এবং তাদের অনুভূতি এক। দারুণ!’

হাবিব জানান, লিরিকটি তৈরির পর তার মনে হয়েছে, এ গানটি দ্বৈত হওয়া উচিত। তাই ন্যানসিকে যুক্ত করেন। আর গত লকডাউনে গানটির আইডিয়া মাথায় আসে তার। তাই পরিকল্পনা করেছিলেন, লকডাউন থাকা অবস্থায় এটি রিলিজ করার।

সে অনুযায়ী শুক্রবার (৩০ জুলাই) হাবিব ওয়াহিদ নিজের ইউটিউব চ্যানেলে এটি অবমুক্ত হয়। প্রকাশের পর পাচ্ছেন ভালোই সাড়া। যদিও গানের কথার মান নিয়ে প্রশ্ন তুলছেন কেউ কেউ।