৫ লাখ ৩২ হাজার শিশুকে খাওয়ানো হল ভিটামিন এ ক্যাপসুল

উদ্বোধন করলেন মেয়র

নিজস্ব প্রতিবেদক »

শিশুদের ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করেন সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। এ ক্যাম্পেইনে চসিক থেকে ৫ লাখ ৩২ হাজার ৯২৩টি শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়। এতে লক্ষ্যমাত্রার ৯৮ দশমিক ৫৬ শতাংশ অর্জন হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

গতকাল মঙ্গলবার সকালে নগরের নাজমাঈ ডেমিরেল সিটি করপোরেশন দাতব্য চিকিৎসালয় মিলনায়তনে মেয়র এ অনুষ্ঠান উদ্বোধন করেন।
উদ্বোধনকালে তিনি বলেন, ‘লক্ষ্যমাত্রা শতভাগ অর্জনে ক্যাম্পেইন চলাকালে যে সকল শিশু বাদ যাবে তাদের পরবর্তীতে শুধু চসিক স্বাস্থ্য বিভাগ পরিচালিত দাতব্য চিকিৎসালয়, নগর স্বাস্থ্যকেন্দ্র ও ইপিআই কেন্দ্রসমূহে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইন চলাকালে জন্মের এক ঘণ্টার মধ্যে শাল দুধ এবং ছয় মাস পর্যন্ত শুধু মায়ের দুধ পান করাতে পুষ্টিবার্তাও প্রচার করা হয়। ভিটামিন এ ক্যাপসুলের কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। এখন যেহেতু ভোটের সময়, অতীতেও আমরা এ টিকা নিয়ে নানা অপপ্রচার দেখেছি। কেউ যাতে একে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার না করে, সেজন্য সহযোগিতা চাই।

এ সময় আরো বক্তব্য রাখেন চসিক সচিব খালেদ মাহমুদ, স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি ও কাউন্সিলর জহর লাল হাজারী, সদস্য ও কাউন্সিলর আবদুস সালাম মাসুম, নূর মোস্তফা টিনু, রুমকি সেনগুপ্ত, চসিকের ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ ইমাম হোসেন রানা।

ক্যাম্পেইন শেষে চসিকের ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ ইমাম হোসেন রানা বলেন, ‘এবারের ক্যাম্পেইনে ৫ লাখ ৪১ হাজার শিশুকে খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিলো। এজন্য ৪১টি ওয়ার্ডে ১ হাজার ৩২১টি কেন্দ্র থেকে আমাদের কার্যক্রম পরিচালিত হয়। এসময় ৬ থেকে ১১ মাসের ৭৭ হাজার ৭৪১টি এবং ৬ থেকে ৫৯ মাসের ৪ লাখ ৫৫ হাজার ১৮২ শিশুকে টিকা দেওয়া হয়েছে। এরপরও যারা পায়নি, তাদের চসিক স্বাস্থ্য বিভাগ পরিচালিত দাতব্য চিকিৎসালয়, নগর স্বাস্থ্য কেন্দ্র ও ইপিআই কেন্দ্রসমূহে ভিটামিন এ ক্যাপসুল প্রদান করা হবে।