৪ জনের প্রাণহানি

কক্সবাজারে পাহাড় ধস

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »

কক্সবাজারের উখিয়া ও চকরিয়া উপজেলায় পাহাড় ধসের ঘটনায় ৪ জন মারা গেছেন। গতকাল সোমবার উখিয়া উপজেলার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প ও চকরিয়ার বরইতলীতে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন বালুখালী ৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের সি-ব্লকের বাসিন্দা আনোয়ার ইসলামের স্ত্রী জান্নাত আরা (২৮) ও তার মেয়ে মাহিমা আক্তার (১)। তাৎক্ষণিক নিহত বাকি দুজনের নাম-পরিচয় পাওয়া যায়নি।

জানা গেছে, রোববার দিবাগত রাত থেকে রোহিঙ্গা ক্যাম্পে ভারী বর্ষণ হয়েছে। এতে পাহাড় ধসে মাটিচাপা পড়ে মা-মেয়ের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও একজন। গতকাল সোমবার বিকেল ৫টার দিকে এ ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিসের কক্সবাজার জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক অতীশ চাকমা বিষয়টি নিশ্চিত বলেন, উখিয়া উপজেলার বালুখালী ৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের সি-ব্লকে ভারী বর্ষণে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। এতে পাহাড়ের খাদের নিচে বসবাসকারী আনোয়ার ইসলামের বসতঘরের ওপর মাটিচাপা পড়ে একই পরিবারের ৩ জন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের উখিয়া স্টেশনের একটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতা শুরু করে। এ সময় মা-মেয়েকে মৃত অবস্থায় এবং গৃহকর্তাকে আহতাবস্থায় উদ্ধার করা হয়।

অপরদিকে, কক্সবাজারের চকরিয়ায় ভারী বর্ষণে পাহাড় ধসে মাটিচাপা পড়ে একই পরিবারের দুই শিশুর মৃত্যু হয়েছে। সোমবার বিকেলে বরইতলী ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের বরঘোনা এলাকায় এ ঘটনা ঘটে। তাৎক্ষণিক নিহতদের নাম-পরিচয় পাওয়া যায়নি।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাবেদ মাহমুদ বলেন, দুই শিশুর মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে তাদের পরিচয় এখনো পাওয়া যায়নি। ঘটনাস্থলে পুলিশের একটি টিম পাঠানো হয়েছে।

এদিকে, কক্সবাজার সদরসহ ও বিভিন্ন উপজেলায় পাহাড়ের পাদদেশে ও ঝুঁকিপূর্ণ স্থান থেকে সরে আসতে প্রশাসনের উদ্যোগে মাইকিং করা হয়েছে।