৩২ লাখ কনটেইনার হ্যান্ডেলিংয়ের পথে বন্দর

নিজস্ব প্রতিবেদক »
এক বছরে ৩২ লাখ কনটেইনার হ্যান্ডেলিংয়ের পথে চট্টগ্রাম বন্দর। গত বছর করোনার কারণে কনটেইনার হ্যান্ডেলিংয়ের সংখ্যা ২৫ লাখ ৮৭ হাজার ২৫১ তে নেমে এলেও এবার সেপ্টেম্বর মাস শেষে ইতিমধ্যে তা ২৩ লাখ ৮০ হাজার ৯০২ কনটেইনারে গিয়ে পৌঁছেছে। প্রতিমাসে গড়ে তিন লাখ কনটেইনার হ্যান্ডেলিং হলে আগামী তিন মাসে নয় লাখ কনটেইনার হ্যান্ডেলিং হতে পারে। আর তা হলে বছর শেষে চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডেলিং ৩২ লাখ অতিক্রম করতে পারে।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, গত মাসে চট্টগ্রাম বন্দরে ১৩০টি কনটেইনার জাহাজ ভিড়েছে। এসব জাহাজে ২ লাখ ৪৬ হাজার ২৭৪ কনটেইনার হ্যান্ডেলিং হয়েছে। এসব কনটেইনারের মধ্যে আমদানিকৃত কনটেইনার ছিল ১ লাখ ১৯ হাজার ৫৩৬ টি এবং রপ্তানিমুখী কনটেইনার ছিল ১ লাখ ২৬ হাজার ৭৩৮টি।
অপরদিকে কার্গো হ্যান্ডেলিংয়ে ৭৮ লাখ ৭৬ হাজার ৬৮২ মেট্রিক টন পণ্য হ্যান্ডেলিং হয়েছে। এরমধ্যে আমদানিকৃত পণ্য ছিল ৭২ লাখ ১৩ হাজার ৯৭২ মেট্রিক টন এবং রপ্তানিমুখী পণ্য ছিল ৬ লাখ ৬২ হাজার ৭১০ মেট্রিকটন।
আগামীতে চট্টগ্রাম বন্দরে কনটেইনার হ্যান্ডেলিং আরো বাড়বে জানিয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের মুখপাত্র ও সচিব ওমর ফারুক বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর থেকে চট্টগ্রাম বন্দরে পণ্য হ্যান্ডেলিং বাড়তে শুরু করেছে। আগামী তিন মাস শেষে এক বছরে ৩২ লাখ কনটেইনার হ্যান্ডেলিংয়ের মাইলফলক অতিক্রম করতে পারে চট্টগ্রাম বন্দর।
উল্লেখ্য, ২০২০ সালে ২৫ লাখ ৮৭ হাজার ২৫১ একক কনটেইনার হ্যান্ডেলিং হয়। ২০১৯ সালে চট্টগ্রাম বন্দরে ৩০ লাখ ৮৮ হাজার ১৮৭ একক কনটেইনার এবং ২০১৮ সালে ২৭ লাখ ৯৭ হাজার ৫২৯ একক কনটেইনার হ্যান্ডেলিং হয়েছে। ২০১৭ সালে ২৬ লাখ ৬৭ হাজার ২০২, ২০১৬ সালে তা সাড়ে ২৩ লাখ ৪৬ হাজার ৯০৯ ও ২০১৫ সালে ২০ লাখ একক কনটেইনার হ্যান্ডেল হয়েছে।