২৮ ঘণ্টা কর্মবিরতির পর কাজে ফিরেছেন ইন্টার্ন চিকিৎসকরা

কক্সবাজার সদর হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »
চিকিৎসকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলে কর্মবিরতিতে যাওয়া কক্সবাজার সদর হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা কাজে ফিরেছেন। দীর্ঘ ২৮ ঘণ্টার কর্মবিরতি প্রত্যাহার করে কাজে ফিরেছেন তারা।
কক্সবাজার-রামু আসনের সংসদ সদস্য (এমপি) সাইমুম সরওয়ার কমলের সঙ্গে বৈঠক শেষে গতকাল দুপুর ১২টার দিকে তাদের কর্মবিরতি প্রত্যাহার করে নেওয়া হয়। এর মধ্যদিয়ে হাসপাতালের চিকিৎসাসেবা একদিন পর স্বাভাবিক হয়েছে।
হাসপাতাল পরিচালনা কমিটির সভাপতি ও এমপি সাইমুম শুক্রবার দুপুরে আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসেন। এমপি তাদের দাবি পূরণের আশ্বাস দেয়ায় প্রত্যাহার করা হয় কর্মবিরতি।
বিষয়টি নিশ্চিত করে কক্সবাজার ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি মীর ম ম বিল্লাহ তকী জানান, ‘হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। তারা দ্রুত দাবিগুলো পূরণ করবেন। তাই কর্মবিরতি প্রত্যাহার করে কাজে যোগ দিয়েছি।’
হাসপাতালের গাইনি ও প্রসূতি বিভাগের চিকিৎসা কর্মকর্তা মাহফুজুর রহমানের বিরুদ্ধে যৌন হয়রানি ও অশালীন আচরণের অভিযোগ তুলে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতি শুরু করেন।
রাতে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, মাহফুজুরকে প্রত্যাহার করা হয়েছে। তবে তার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নেয়ার দাবিতে কর্মবিরতি চালিয়ে যান ইন্টার্নরা।
সদর হাসপাতালের ছয় নারী ইন্টার্ন মূলত ওই অভিযোগ করেন। তারা আরও অভিযোগ করেন, মাহফুজুরের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে উল্টো তাদের বেতন-ভাতা কেটে রাখার সিদ্ধান্ত নেয় হাসপাতাল কর্তৃপক্ষ। এমন একটি চিঠি বুধবার তারা পায়।
এরই প্রতিবাদে কর্মবিরতির ঘোষণা দেয় ইন্টার্ন চিকিৎসক পরিষদ।
লিখিত কোনো অভিযোগ না পেলেও কর্মবিরতির মুখে মাহফুজুরকে প্রত্যাহার করা হয়েছে বলে জানান হাসপাতালের তত্ত্বাবধায়ক মুমিনুর রহমান।
শুক্রবারের বৈঠক শেষে তিনি জানান, মাহফুজুরের বিরুদ্ধে করা অভিযোগ তদন্ত করা হবে।