হাসপাতাল তথ্য বাতায়ন চালু

জেলা প্রশাসনের উদ্যোগ #
নিজস্ব প্রতিবেদক :
স্বাস্থ্যসেবার পথ সুগম করতে চট্টগ্রাম জেলা প্রশাসন এর উদ্যোগে চট্টগ্রামের সকল সরকারি-বেসরকারি হাসপাতাল-ক্লিনিকগুলো থেকে সেবা প্রাপ্তির অনলাইন প্লাটফর্ম ‘হাসপাতাল তথ্য বাতায়ন’ চালু হয়েছে।
শুক্রবার (১০ জুলাই) বিকাল সাড়ে ৫ টায় চট্টগ্রাম সার্কিট হাউসে হাসপাতাল তথ্য বাতায়ন (িি.িযড়ংঢ়রঃধষভরহফবৎ.রহভড়) এর উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন। স্প্রেকট্রাম আইটি সলিউশিনস লিমিটেড এ উদ্যোগ বাস্তবায়নে কারিগরি সহায়তা দিয়েছে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, বিভাগীয় কমিশনার এবিএম আজাদ, ডি আই জি খন্দকার গোলাম ফারুক; সিএমপি কমিশনার মাহাবুবর রহমান, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. শাহরিয়ার আহমেদ; অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. মিজানুর রহমান, পুলিশ সুপার রশিদুল হক; সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বদিউল আলম।
হাসপাতাল তথ্য বাতায়ন হলো সকল হাসপাতাল ও জরুরি স্বাস্থ্যসেবাবিষয়ক তথ্য ভা-ারের অনলাইনভিত্তিক একটি সিঙ্গেল প্ল্যাটফর্ম। এই অনলাইন প্ল্যাটফর্মে করোনাভাইরাস মহাদুর্যোগে জনগণের স্বাস্থ্যসেবায় স্বস্তি নিশ্চিতকরণে তাদের প্রয়োজনীয় ও কাঙ্খিত হাসপাতাল বা ক্লিনিকের সেবা সম্পর্কিত তথ্য সঠিক সময়ে পৌঁছে দেয়া এবং হাসপাতাল-ক্লিনিকগুলোর সেবা প্রাপ্তির একটি উপযুক্ত মাধ্যম হিসেবে কাজ করতে পারবে।
এর মাধ্যমে একটি সিঙ্গেল ড্যাশবোর্ড থেকে সকল হাসপাতাল ও জরুরি স্বাস্থ্যসেবাবিষয়ক সকল তথ্য পাওয়া যাবে।
উদ্বোধনকালে স্বরাষ্ট্র সচিব মোস্তাফা কামাল উদ্দীন বলেন, চট্টগ্রামের মানুষের স্বাস্থ্যসেবার পথ সুগম করতে হাসপাতালের সমন্বিত তথ্য বাতায়ন সম্বলিত ডিজিটাল প্লাটফর্ম তৈরি করার জন্য জেলা প্রশাসন ধন্যবাদ পাওয়ার দাবিদার। ডিজিটাল মাধ্যমে অনলাইনে এবং মোবাইল অ্যাপসের মাধ্যমে সরকারি- বেসরকারি হাসপাতালে কোভিড-১৯ এবং নন-কোভিড উভয় রোগীদের চিকিৎসা সেবার পথ সুগম করবে এটি। প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পথে সরকারি-বেসরকারি সকল ধরনের হাসপাতালের সেবাকে একটি অনলাইন প্লাটফর্মে আনার জন্য গৃহীত উদ্যোগটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে।
হাসপাতাল তথ্য বাতায়ন ওয়েব অ্যাপসটির উদ্যোগের কারণ হিসেবে বলা হয়েছে তথ্য-প্রযুক্তির এই যুগে হাতের মুঠোয় যেখানে পৃথিবীর কোথায় কি হচ্ছে জানা যায় সেখানে এমন দুর্যোগ সময় চট্টগ্রাম মহানগরীতে অবস্থিত হাসপাতালগুলোর চিকিৎসাসেবা সংক্রান্ত তথ্য তাৎক্ষনিক ভাবে প্রয়োজনীয় মুহূর্তে না পাওয়ার কারণে রোগী চিকিৎসা পাবে না তা মেনে নেয়া যায় না।
এ বিষয়টি উপলব্দি করে প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশকে আরো অর্থবহ, কার্যকর এবং সত্যিকার অর্থে জনগণকে সময়োপযোগী ডিজিটাল সার্ভিস দেয়ার অভিপ্রায়ে জেলা প্রশাসন, চট্টগ্রাম হাসপাতাল তথ্য বাতায়ন নামে অনলাইন প্লাটফর্মের উদ্যোগ হাতে নিয়েছে।
হাসপাতাল তথ্য বাতায়নের সুবিধাসমুহ
রিয়েল টাইম ইনফরমেশন জনগণ পাবে, সময় ও জীবন বাঁচবে, এই প্ল্যাটফর্ম থেকে রোগী সরাসরি কল করে হাসপাতালে সিট বুকিং দিতে পারবে, মানুষের মাঝে বিদ্যমান আতঙ্ক কেটে গিয়ে স্বস্তি নিশ্চিতকরণ হবে, হাসপাতালগুলো ও তাদের সার্ভিস সংক্রান্ত তথ্য সহজেই জনগণের কাছে পৌঁছাতে পারবে, মিডিয়াতে বিভিন্ন ধরনের নেতিবাচক খবর প্রকাশ বন্ধ হবে, মোবাইল নম্বর দিয়ে সার্চ করে করোনা টেস্টিং এর ফলাফল পাওয়া যাবে, চট্টগ্রামে সরকারি, বেসরকারি সকল কোভিড টেস্ট সেন্টারের নাম, ঠিকানা, লোকেশন, টেস্ট ফি, কালেকশন টাইম সহ বিস্তারিত তথ্য পাওয়া যাবে, চট্টগ্রামে অক্সিজেন এবং অ্যাম্বুলেন্স সার্ভিস প্রদানকারী সকল প্রতিষ্ঠানের নাম ঠিকানা, কন্টাক্ট নং এই ওয়েবসাইটে পাওয়া যাবে, করোনা সংক্রান্ত সকল ধরনের সরকারি ওয়েবসাইট এখানে সংযুক্ত আছে।
এককথায় এই অনলাইন প্ল্যাটফর্মটি চট্টগ্রামে কোভিড ১৯ সংক্রান্ত টেস্টিং, ফলাফল, চিকিৎসার জন্য ওষুধ, অক্সিজেন সিলিন্ডার এবং হাসপাতাল, ফিল্ড হাসপাতাল, আইসোলেশন সেন্টারসহ সব জায়গায় প্রাপ্ত চিকিৎসা সুবিধা সংক্রান্তদ সকল ধরনের তথ্য সম্বলিত একটা কম্প্রিহেন্সিভ প্ল্যাটফর্ম।