হারে শুরু টাইগ্রেসদের

আইসিসি নারী বিশ্বকাপ

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

আইসিসি ওয়ানডে বিশ্বকাপে প্রথমবারের মত সুযোগ পেয়েছে বাংলাদেশের মেয়েরা। নিউজিল্যান্ডে প্রস্তুতি দুটি ম্যাচে হারলেও মূল টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে শুরুটা বেশ ভালো করেছিল নিগার সুলতানার দল। তবে শেষ পর্যন্ত পেরে উঠলো না টাইগ্রেসররা।
গতকাল শনিবার ডানেডিনের ম্যাচে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে ২০৭ রান করে দক্ষিণ আফ্রিকা নারী দল। ২০৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৭৫ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ নারী দল। শেষ অবধি বিশ্বকাপে নিজেদের অভিষেক ম্যাচ ৩২ রানে হারে টাইগ্রেসরা। টস হেরে ব্যাট করতে নেমে প্রোটিয়া ব্যাটারদের কেউ হাফসেঞ্চুরিও করতে পারেননি। সর্বোচ্চ ৪২ রান করেন মারিজান কেপ। ৪১ আসে ওপেনার লরা ভলভার্টের ব্যাট থেকে। বাংলাদেশি বোলারদের মধ্যে সবচেয়ে সফল ফারিহা তৃষা। ৩৫ রানে ৩টি উইকেট নিয়েছেন তিনি। জাহানারা আলম ও রিতু মনির শিকার দুটি করে উইকেট।
শুরুতেই কোনো উইকেট না হারিয়েই বাংলাদেশ করে ফেলেছিল ৬৯ রান। ৪৪ রানের ব্যবধান ৬ উইকেট হারায় বাঘিনীরা।

বিশ্বকাপের প্রথম ম্যাচেই জয়ের স্বপ্ন বাংলাদেশ দেখেছিল শামিমা সুলতানা ও শারমিন আক্তারের ব্যাটে। দুই ওপেনার মিলে যুক্ত করেছিলেন ৬৯ রান। শামিমাকে ফিরিয়ে বাঘিনীদের প্রথম ধাক্কা দেন খাকা। ৫০ বলে ২৭ রান করে সাজঘরে ফেরত যান তিনি। এরপর ৭৭ বলে ৩৪ রান করে আউট হয়ে যান আরেক ওপেনার শারমিন।

এরপরই রীতিমতো ধ্বস নামে বাংলাদেশের ইনিংসে, বল হাতে আগুন ঝড়ান খাকা। স্কোরকার্ডে ১১৩ রান যোগ করতেই উইকেট হারায় ছয়টি। পরে ঋতু মণিকে নিয়ে লড়াই চালিয়ে যান অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। কিন্তু ৫৯ বলে ২৯ রান করে রান আউট হয়ে যান জ্যোতি। ৩৮ বলে ২৭ রান করে আউট হয়ে যান ঋতু মণিও।
এই দুইজনের বিদায়ের পর কার্যত শেষ হয়ে যায় বাংলাদেশের জয়ের স্বপ্ন। ৩ বল বাকি থাকতে অলআউট হয়ে যায় বাংলাদেশের মেয়েরা। খবর ডেইলি বাংলাদেশ’র