হাটহাজারী মাদরাসার ভারপ্রাপ্ত মহাপরিচালক মাওলানা ইয়াহিয়া

মুফতি আব্দুস সালাম চাটগামীকে মহাপরিচালক করার পরপরই তিনি মৃত্যুবরণ করেন

মাওলানা ইয়াহিয়া

নিজস্ব প্রতিনিধি, হাটহাজারী »
দারুল উলুম মঈনুল ইসলাম, হাটহাজারীর ভারপ্রাপ্ত মুহতামিম (মহাপরিচালক) হিসেবে দায়িত্ব পেয়েছেন মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা ইয়াহিয়া।
গতকাল শূরা কমিটির বৈঠকে উপমহাদেশের প্রখ্যাত আলেম মুফতি আব্দুস সালাম চাটগামীকে মহাপরিচালক করার পরপরই তিনি মৃত্যুবরণ করেন। ফলে ভারপ্রাপ্ত মুহতামিম (মহাপরিচালক) হিসেবে দায়িত্ব পেয়েছেন মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা ইয়াহিয়া। পাশাপাশি মাওলানা শেখ আহমদকে প্রধান শায়খুল হাদিস এবং মুফতি জসিম উদ্দিনকে সহযোগী পরিচালক করা হয়। গতকাল বুধবার সকাল ১০টার দিকে অনুষ্ঠিত মাদ্রাসার শূরা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। শূরা কমিটির প্রভাবশালী সদস্য মাওলানা সালাউদ্দিন নানুপুরী সুপ্রভাতকে এ তথ্য নিশ্চিত করেছেন।
সিনিয়র শিক্ষক মাওলানা কবির আহমদকে শিক্ষা পরিচালক ও মাওলানা ওমর কাসেমীকে সহকারী শিক্ষা পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে।
মাদ্রাসার শূরা সদস্য ও ফটিকছড়ির নানুপুর মাদ্রাসার পরিচালক মাওলানা সালাহউদ্দিন নানুপুরী বলেন, ‘মুফতি আব্দুস সালামের মৃত্যুর পর ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে মাওলানা ইয়াহিয়ার নাম ঘোষণা করে শূরা বৈঠক মুলতবি ঘোষণা করা হয়।’
এর আগে বুধবার সকালে শূরা কমিটির বৈঠকে মাদারাসার মহাপরিচালক হিসেবে মুফতি আব্দুস সালাম চাটগামীকেই বেছে নেওয়া হয় আল্লামা আহমদ শফীর যোগ্য উত্তরসূরি হিসেবে। হেফাজতের আমির আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরীর সভাপতিত্বে শূরা কমিটির বৈঠক শুরু হয়। তবে শারীরিক অসুস্থতার কারণে বৈঠকে না গিয়ে নিজ কক্ষে অবস্থান করছিলেন মুফতি আব্দুস সালাম। এসময় তিনি অসুস্থতা বোধ করলে সকাল সাড়ে ১১টার দিকে একটি অ্যাম্বুলেন্সে করে তাকে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।
এদিকে, শূরা কমিটির বৈঠককে কেন্দ্র করে হাটহাজারী মাদরাসায় কড়া নিরাপত্তা বলয় তৈরি করেছে কর্তৃপক্ষ। শাহী গেট দিয়ে কাউকে ঢুকতে দেওয়া হয়নি। তবে মুফতি আব্দুস ছালামের আকস্মিক মৃত্যুর খবরে সেখানকার চিত্র পাল্টে যায়। মাদরাসার হাজার হাজার ছাত্র-শিক্ষক কান্নায় ভেঙে পড়েন।
শূরা বৈঠকে উপস্থিত ছিলেন হেফাজত মহাসচিব মাওলানা নুরুল ইসলাম জিহাদী, মাওলানা আব্দুল মালেক, মাওলানা সালাহউদ্দিন নানুপুরী, মাওলানা মাহমুদুল হাসান ফতেপুরী, মুফতি হাবিবুর রহমান কাসেমী নাজিরহাট, মাওলানা ইয়াহিয়া হাটহাজারী, মাওলানা ওমর ফারুক, ঢাকা মাদানি নগর মাদ্রাসার পরিচালক মুফতি ফয়জুল্লাহ সন্দ্বীপী।
উল্লেখ্য, গত বছরের ১৭ সেপ্টেম্বর আল্লামা আহমদ শফীর মৃত্যুর পর এককভাবে কাউকে মহাপরিচালক পদ না বানিয়ে তিনজনকে পরিচালনা কমিটির সদস্য করা হয়। এই তিনজন ছিলেন- হাটহাজারী মাদরাসার প্রধান মুফতি মুফতি আব্দুস সালাম, মাওলানা শেখ আহমদ ও মাওলানা ইয়াহইয়া।
এছাড়া মাওলানা জুনায়েদ বাবুনগরীকে শিক্ষা পরিচালক ও শায়খুল হাদিস হিসেবে নিয়োগ দেয়া হয়েছিল। চলতি বছরের ১৯ আগস্ট তার মৃত্যুর মধ্য দিয়ে ওই পদ দুটিও শূন্য হয়।