স্বামী-স্ত্রীর বয়সের ফারাকে সম্পর্কে বোঝাপড়া!

সুপ্রভাত ডেস্ক

প্রেমের সম্পর্কে বয়স একটি সংখ্যা মাত্র। এমন কথাই বিশ্বাস করেন অধিকাংশ যুগল। যদিও এই ২১ শতকেও স্বামী-স্ত্রীর মধ্যে বয়সের পার্থক্য থাকার পক্ষে সওয়াল করেন অনেকে। তাঁরা মনে করেন, স্বামী-স্ত্রীর মধ্যে কিছু বছরের পার্থক্য থাকা উচিত। তাহলেই একটি ‘সুস্থ সম্পর্ক’ গড়ে তোলা যায়। একে অপরকে বুঝতে সুবিধা হয়। সম্পর্কে বোঝাপড়াও থাকে ঠিকঠাক। যদিও ভিন্ন লোকের ভিন্ন মত হওয়া স্বাভাবিক। এই বিষয়ে বেশ কিছু দম্পতি নিজের অভিজ্ঞতার কথা শেয়ার করলেন।
৫-৭ বছরের পার্থক্য
একাধিক দম্পতির নিজের অভিজ্ঞতায় মনে হয়েছে, যেসব যুগলের মধ্যে ৫-৭ বছরের পার্থক্য থাকে, তাঁদের মধ্যে অল্প ভুল বোঝাবুঝি হয়। ঝগড়াও হয় সামান্য। আবার সব কিছু ঠিকও হয়ে যায়। অল্প বিস্তর মতবিরোধ তো সব সম্পর্কে হওয়াই স্বাভাবিক।
যে কোনও দাম্পত্যে একজন সঙ্গীকে ম্যাচিওর হতেই হবে। তিনিই সম্পর্ককে সঠিক পথে এগিয়ে নিয়ে যাবেন, এটাই তো স্বাভাবিক। তাই এই পার্থক্যটুকু থাকা জরুরি বলে মনে করেন অনেক দম্পতি।
১০ বছরের পার্থক্য
একাধিক দম্পতির মধ্যে ১০ বছরের পার্থক্য থাকে। তাঁদের মধ্যে বোঝপড়াও থাকে খুব সুন্দর। একে অপরের প্রতি যথেষ্ঠ ভালোবাসাও থাকে বলে মনে করেন তাঁরা।
এই বয়সের পার্থক্য অন্যান্য যুগলের চোখে লাগলেও এটি অস্বাভাবিক নয়। স্বামী-স্ত্রীর মধ্যে কেউ ১০ বছরের বড় হলে তিনি অন্যজনকে সামলে রাখতে পারেন। যে কোনও কঠিন পরিস্থিতিতে পাশে থাকেন। বুদ্ধি দিয়ে পরিস্থিতি সামলে নিতে পারেন।
২০ বছরের পার্থক্য
স্বামী-স্ত্রীর মধ্যে ২০ বছরের পার্থক্য রয়েছে, এমন দম্পতিরও খোঁজ মেলে। তাঁদের অভিজ্ঞতা কেমন? এঁদের মতে, ২০ বছরের পার্থক্য হয়তো খুব স্বাভাবিক নয়! কিন্তু এমন অনেক তারকা যুগলের মধ্যেও বয়সের এতটা পার্থক্য চোখে পড়ে। দুজনের ইচ্ছে, লক্ষ্য এবং মতামতে প্রচুর ফারাক থাকাটাই স্বাভাবিক।
সন্তান ধারণ এবং পালনের সময়েও মতবিরোধ তৈরি হতে পারে। বয়সের পার্থক্যই সেই মতবিরোধের প্রধান কারণ হয়ে উঠবে। এক এক সময় হতাশ লাগতে পারে। কিন্তু একে অপরের হাত শক্ত করে ধরে রাখলে সব বাধাই অতিক্রম করা সম্ভব।
বয়সের পার্থক্যের প্রভাব কি সত্যিই সম্পর্কে পড়ে?
দম্পতিদের মতে, অবশ্যই এই বয়সের পার্থক্য যথেষ্ঠ গুরুত্বপূর্ণ। কিন্তু সময় এগোচ্ছে। মানুষের মতামতেও বদল এসেছে। বিবাহিত জীবনেও নানা বদল দেখা যাচ্ছে। স্বাভাবিক ভাবে, বয়সের পার্থক্য যদি খুব বেশি হয়, তবে দম্পতিদের কিছু সমস্যার মুখে পড়তে হতেই পারে। কিন্তু কোনও যুগলের মধ্যে যদি বয়সের পার্থক্য খুব বেশি না হয়, তাহলে ছোট ছোট বিষয়ে ঝামেলা হওয়ার আশঙ্কা থাকে না। তবে প্রত্যেক সম্পর্কের সমীকরণ আলাদা হয়, তাই এই একই নিয়ম সবার উপরে প্রযোজ্য নাও হতে পারে। এটি কয়েকজন দম্পতির মতামত মাত্র। সূত্র: এইসময়