সিলভার স্ক্রিনে মুক্তি পাচ্ছে ‘নোনা জলের কাব্য’, ‘রেসিডেন্ট এভিল’ ও ‘এনকান্ত’

আজ শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ নগরীর সিলভার স্ক্রীন সিনেপ্লেক্সে মুক্তি পাচ্ছে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রশংসিত ‘নোনাজলের কাব্য’। নোনাজলের কাব্য ২০২০ সালের ফ্রেঞ্চ-বাংলাদেশী বাংলা নাট্য চলচ্চিত্র। এটি নিজ রচনায় রেজওয়ান শাহরিয়ার সুমিতের প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। তবে, সর্ব সাধারণের আগে এই সিনেমাটির বিশেষ প্রদর্শনী হয়েছে কুয়াকাটার চর গঙ্গামতীর জেলেপাড়ার মানুষের জন্য যাদের জীবনের গল্প নিয়ে এই সিনেমা। পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে তারা চলচ্চিত্রটি উপভোগ করেছেন। এই বিশেষ প্রদর্শনীতে সিনেমার পরিচালক ও শিল্পীরাও উপস্থিত ছিলেন। ছবিটি ইতোমধ্যেই লন্ডন, বুসান ও কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বেশ প্রশংসিত হয়েছে।

রেজওয়ান শাহরিয়ার সুমিত সিনেমাটির বিষয়ে বলেন, ‘দেশের সমুদ্র উপকূলবর্তী প্রান্তিক জেলেদের দৈনন্দিন জীবন, আবহাওয়ার প্রতিকূলতার মুখে টিকে থাকার লড়াই, জলবায়ু পরিবর্তনের বাস্তবতা এবং তাদের সামাজিক রীতিনীতি ও সংস্কার এই চলচ্চিত্রের মূল বিষয়। জেলেদের সামাজিক রীতিনীতি ও সংস্কারও এই সিনেমার উপজীব্য।’

গত এক বছর বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সাড়া জাগিয়েছে ‘নোনা জলের কাব্য’। এতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, তিতাস জিয়া এবং তাসনোভা তামান্নাসহ অনেকে। আবহ সঙ্গীত পরিচালনা করেছেন অর্ণব।

সিনেমাটি প্রযোজনা করেছেন রেজওয়ান শাহরিয়ার সুমিত ও ফরাসি প্রযোজক ঈলান জিরার্দ। জিরার্দ এর আগে ‘মার্চ অব দ্য পেঙ্গুইন‘, ‘গুডবাই বাফানা, ‘ফাইনাল পোর্ট্রেট‘-এর মতো বিখ্যাত কিছু চলচ্চিত্র প্রযোজনা করেছেন।

রেজওয়ান শাহরিয়ার সুমিত বলেন, ‘আমি ২০০৮ সালে যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলাম, তখন বন্ধুদের নিয়ে কুয়াকাটা ঘুরতে আসছিলাম। তখন কুয়াকাটা সৈকতের জিরোপয়েন্ট ছেড়ে প্রায় এক মাইল হেঁটে ভেতরে চলে আসি। সময়টা ছিল সিডর আঘাত হানার তিন মাস পর।

তিনি আরও বলেন, ‘সিনেমাটি নিয়ে আমি ৭-৮ বছর একরকম সংগ্রাম করছি। সর্বশেষ ২০১৮ সালে এই গ্রামের মানুষের সহযোগিতা ও ভালোবাসায় আড়াই মাসের চেষ্টায় শুটিং শেষ করি। আমি ঢাকা থেকে মাত্র ৭-৮ জন অ্যাক্টর এনেছিলাম বাকি অনেক কাজ এই গ্রামের নারী-পুরুষ ও শিশুরা করেছে সেটা ক্যামেরার সামনে ও পেছনে।

এছাড়াও সিলভার স্ক্রীনে আরো মুক্তি পাচ্ছে-হলিউডের হরর মুভি ‘রেসিডেন্ট এভিল’ ও ডিজনির এ্যানিমেশন থ্রিডি মুভি ‘এনকান্ত’। আরো থাকছে দর্শক চাহিদায় তুঙ্গে থাকা কান উৎসব মাতানো বাংলা মুভি বাঁধন অভিনীত ‘রেহানা মরিয়ম নুর’।

সিলভার স্ক্রিন সিনেপ্লেক্স নগরীর ষোলশহর এলাকা ফিনলে স্কয়ার শপিং মলের ৭ম তলায় অবস্থিত। টিকেট এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্যের জন্য যোগাযোগ করুন ০১৭০১-৪৪৯৯৫৫ নম্বরে।