সরকার প্রবীণদের অধিকার সুরক্ষায় বদ্ধপরিকর

আন্তর্জাতিক প্রবীণ দিবসের অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার

‘পরিবর্তিত বিশ্বে প্রবীণ ব্যক্তির সহনশীলতা’ প্রতিপাদ্যে চট্টগ্রামে উদযাপিত হলো ৩২ তম আন্তর্জাতিক প্রবীণ দিবস ২০২২। গতকাল ১ অক্টোবর নগরীর সার্কিট হাউজ চত্বরে সকালে টায় রঙ- বেরঙের ফেস্টুন উড়িয়ে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার সূচনা করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আশরাফউদ্দিন। জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়, চট্টগ্রাম আয়োজিত কর্মসূচিতে ছিল র‌্যালি, আলোচনা সভা ও প্রবীণ সম্মাননা প্রদান।
নানা সেøাগান সম্বলিত প্লেকার্ড ও ফেস্টুন নিয়ে জমকালো র‌্যালিটি সার্কিট হাউজ চত্বর হতে বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষি শেষে পুনরায় সার্কিট হাউজে এসে শেষ হয়। পরে চট্টগ্রাম সার্কিট হাউজ মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও প্রবীণ সম্মাননা। চট্টগ্রাম অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মু. মাহমুদ উল্লাহ মারুফের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আশরাফউদ্দিন। অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য দেন চট্টগ্রাম বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক কাজী নাজিমুল ইসলাম। সহকারী পরিচালক মোহাম্মদ শাহীনেওয়াজ ও শহর সমাজসেবা অফিসার মোহাম্মদ আলমগীরের যৌথ সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন জেলা সমাজসেবা কার্যালয় চট্টগ্রাম উপপরিচালক মো. ফরিদুল আলম। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন চট্টগ্রাম বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের অতিরিক্ত পরিচালক মোস্তফা মোস্তাকুর রহিম খান ও আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট এস.এম মোর্শেদ হোসেন। অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ৬ ব্যক্তি ও প্র্রতিষ্ঠানকে সম্মাননা পদক প্রদান করা হয়। সম্মাননাপ্রাপ্তরা হলেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ, চমেক রোগী কল্যাণ সমিতির সহ-সভাপতি ডা. মো.তৈয়ব সিকদার,ঘাসফুলের প্রধান নির্বাহী আফতাবুর রহমান জাফরী, প্রত্যাশীর প্রধান নির্বাহী মনোয়ারা বেগম, চট্টগ্রাম নজরুল শিল্পী সংস্থার সভাপতি জয়ন্তী লালা ও অবসরপ্রাপ্ত প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মো. ইউনুচ। প্রধান অতিথি বলেন, সরকার প্রবীণ ব্যক্তিদের অধিকার সুরক্ষায় বদ্ধপরিকর। ২০২২-২৩ অর্থবছরে মোট ৫৭ লাখ ১ হাজার প্রবীণ ব্যক্তিকে বয়স্ক ভাতা দেওয়া হচ্ছে।
এ ছাড়া আশ্রয় ও স্বজনহীন প্রবীণদের জন্য আটটি প্রবীণ নিবাস স্থাপনের কাজ চলমান। সরকারের গ্রহীত এসব পদক্ষেপ প্রবীণদের কল্যাণে সহায়ক ভূমিকা রাখবে। তিনি বেসরকারি পর্যায়েও প্রবীণ নিবাস স্থাপনে ধনাঢ্য ও বিত্তশালীদের আহবান জানান। আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বিভাগীয় সমাজকল্যাণ ফেডারেশনের মহাসচিব হাফেজ মোহাম্মদ আমানউল্লাহ। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পিএইচটিসির তত্ত্বাবধায়ক মোহাম্মদ কামরুল পাশা ভুঁইয়া,সহকারী পরিচালক মোহাম্মদ ওয়াহীদুল আলম,আরটিসির অধ্যক্ষ মো.আফতাবউদ্দিন চৌধুরী, সমাজসেবা অফিসার মো.আশরাফউদ্দিন, পারুমা বেগম প্রমুখ। বিজ্ঞপ্তি