সঠিক ইতিহাস তুলে ধরতে হবে মুক্তিযুদ্ধের

মুক্তিযুদ্ধের বিজয় মেলা উপলক্ষে সাধারণ সভা

মুক্তিযুদ্ধের বিজয়, বীর বাঙ্গালীর অহংকার সে শ্লোগানকে সামনে রেখে মুক্তিযুদ্ধের বিজয়কে হৃদয়ে ধারণ করে মুক্তিযুদ্ধের চেতনাকে শাণিত করার প্রত্যয়ে এবারের মুক্তিযুদ্ধের বিজয় মেলা যথাযথ মর্যাদায় উদযাপিত হবে।

গতকাল মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদ কার্যালয়ে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তান, মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি ও চেতনায় বিশ^াসী সংগঠনের সাথে বিজয় মেলা পরিষদের কো চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ বদিউল আলমের সভাপতিত্বে ও মহাসচিব বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছের সঞ্চালনায় এক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, বর্তমান সাম্প্রদায়িক বৈষম্যের বিষ দাতঁকে উপড়ে ফেলার লক্ষ্যে বিশেষ করে মুক্তিযুদ্ধের সন্তানদেরকে এগিয়ে আসতে হবে।

আধুনিক বিশ^ায়নে একটি গঠনমুলক রাষ্ট্র গঠনে মুক্তিযুদ্ধের চেতনাকে আরো উদ্ভুদ্ধ করার লক্ষ্যে মুক্তিযুদ্ধের বিজয় মেলার বিকল্প নেই। নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস এবং বাস্তবতা সম্বন্ধে জানাতে হবে। মুক্তিযুদ্ধকালীন সময়ে ৩০ লক্ষ শহিদ এবং ২ লক্ষ মা বোনদের লুন্ঠিত ইজ্জতের বিনিময়ে অর্জিত বিজয়কে ধরে রাখার লক্ষ্যে প্রতি ক্ষণে ক্ষণে আমাদের ছাত্র ও যুব সমাজকে সুশিক্ষায় শিক্ষিত হয়ে সঠিক ইতিহাস তুলে ধরতে হবে।

বর্তমান পরিস্থিতিতে এবারের বিজয় মেলায় সার্বিক দিক বিবেচনা করে বিজয় মেলার তাৎপর্য ও মুক্তিযুদ্ধকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষে একটি মুক্তিযুদ্ধ কল্যাণ ট্রাস্ট গঠন পূর্বক বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। এবারের বিজয় মেলার মুক্তিযুদ্ধের বিজয় মঞ্চে অনুষ্ঠান মালায় রয়েছে রচনা প্রতিযোগিতা, চিত্রাংকন প্রতিযোগিতা, সাংস্কৃতিক প্রতিযোগিতা, স্বাধীনতার পক্ষে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত উদ্দিপন মূলক স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান ।

দেশের রাজনৈতিক প্রেক্ষাপট আমাদেরকে গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে ১) ৪ ডিসেম্বর চট্টগাম পলোগ্রাউন্ড ময়দানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা ২) ১২ ডিসেম্বর চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন ৩) ১৮ ডিসেম্বর চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সম্মেলন ৪) ২৪ ডিসেম্বর বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় মহা-সম্মেলন কর্মসূচীতে মুক্তিযুদ্ধের স্বপক্ষে বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনায় বিশ্বাসী সকলের সহযোগে অংশগ্রহণের সুবিধার্থে এবারের বিজয় মঞ্চের অনুষ্ঠান কার্যক্রম কিছুটা সংক্ষিপ্ত করা হয়েছে ।

আগামী ১০ ডিসেম্বর বিকাল ৩ টায় এম. এ. আজিজ স্টেডিয়াম গোলচত্বর সম্মূখে মুক্তিযুদ্ধের বিজয় শিখা প্রজ্জ্বলন ও জাতীয় পতাকা এবং মেলা পরিষদের পতাকা উত্তোলনের মাধ্যমে মেলার কার্যক্রম এর আনুষ্ঠানিক উদ্বোধন, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবি দিবসের আলোচনা সভা, ১৫ ডিসেম্বর বিজয় মেলার প্রয়াত চেয়ারম্যান সাবেক মেয়র বীর মুক্তিযোদ্ধা চট্টলবীর গণমানুষের প্রিয় নেতা আলহাজ্ব এ.বি.এম মহিউদ্দীন চৌধুরীর মৃত্যবার্ষিকী পালনসহ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনার মধ্য দিয়ে সমাপ্ত হবে এবারের বিজয় মেলার আয়োজন।

উল্লেখ্য, সভায় সকলের সর্ব সম্মতিক্রমে ব্যারিষ্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এম.পিকে বিজয় মেলা পরিষদের চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছকে মহাসচিব নির্বাচিত করে পূর্বের পূর্নাঙ্গ কমিটি বহাল রাখা হয় এছাড়াও এবারের বিজয় মেলা কঠোর শান্তি-শৃঙ্খলা নজরদারীর মাধ্যমে উদযাপিত হবে। বিজ্ঞপ্তি