শোক ও শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস নানা আয়োজনের মধ্য দিয়ে পালন করেছে চট্টগ্রামবাসী। মঙ্গলবার ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে নগরীর সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করে তোলা হয়। সকাল ৯টায় জেলা শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে চট্টগ্রামের বিভিন্ন সরকারি অফিসের ঊর্ধ্বতনরা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। কর্মসূচিতে উপস্থিত ছিলেন প্রশাসনের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীরাও।

আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের পক্ষ থেকে প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নেতাকর্মীরা। কালো ব্যাজ ধারণের মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হয়। শ্রদ্ধা শেষে জেলা প্রশাসনের উদ্যেগে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

সকাল ৯.৩০ টায় বিভাগীয় কমিশনার, মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি, জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এর সভাপতিত্বে আলোচনা সভায় বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।

পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়, রেঞ্জ ডিআইজি নুরে আলম মিনা, পুলিশ সুপার পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ মহানগর ইউনিট কমান্ড মোজাফফর আহমদ, জেলা ইউনিট কমান্ডার (ভারপ্রাপ্ত) এ. কে. এম . সরোয়ার কামাল বিশেষ অতিথির বক্তৃতা করেন।

বিভাগীয় কমিশনার বলেন, জাতির পিতাকে আমরা হারিয়েছি কিন্তু বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখনো বেঁচে আছেন। শোককে শক্তিতে পরিণত করে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে উন্নয়নের পথে। ২০০৯ সাল থেকে এই পর্যন্ত দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, এ গতি যদি অব্যাহত থাকে তবে আমরা মনে প্রাণে বিশ^াস করি ২০৪১ সালে বাংলাদেশকে একটি উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট রাষ্ট্র্রে পরিণত করতে পারবো।

পরে জেলা শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ শিশু একাডেমিতে চিত্রাঙ্কন এবং রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। জেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা সংগীত পরিবেশন করে।

বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম জেলা শিল্পকলা একাডেমির জয়নুল আবেদীন গ্যালারিতে চট্টগ্রাম পিআইডি আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জীবন ও কর্মের উপর আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন। শেষে সকলকে সাথে নিয়ে আলোকচিত্র পরিদর্শন করেন। এ সময় রেঞ্জ ডিআইজি, জেলা প্রশাসক, পুলিশ সুপার ও চট্টগ্রাম পিআইডি’র উপপ্রধান তথ্য অফিসার মীর হোসেন আহসানুল কবীরসহ বিভিন্ন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বাদ জোহর জমিয়তুল ফালাহ জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন করা হয়। বিজ্ঞপ্তি