শেষ বলে জিতল চট্টগ্রাম

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »
বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সিলেট পর্বের দ্বিতীয় দিনে গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয়েছিল মিনিস্টার গ্রুপ ঢাকা ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। উত্তেজনাপূর্ণ এ ম্যাচের ফল এসেছে শেষ বলে। যেখানে ৩ রানের জয় পেয়েছে চট্টগ্রাম। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৪৮ রান করেছিল চট্টগ্রাম। জবাবে ১৪৫ রানের বেশি করতে পারেনি ঢাকা। শেষ ওভারে ঢাকার প্রয়োজন ছিল ৯ রান। প্রথম বলেই কায়েস আহমেদকে বোল্ড করেন মৃত্যুঞ্জয় চৌধুরী। তার জায়গায় নামা নাইম শেখকে দুই বলে কোনো রান করতে দেননি মৃত্যুঞ্জয়। এরপরের বলটি ওয়াইড দেন তিনি। পরের বলে আসে এক রান। শেষ দুই বলে ৭ রান প্রয়োজন, এমন অবস্থায় বাই থেকে এক রান আসে। ফলে শেষ বলে প্রয়োজন ছিল ৬ রান। এই সময় আবার নো বল করে বসেন মৃত্যুঞ্জয়। সেই বলে ১ রানের বেশি নিতে পারেননি নাইম। ফলে আনন্দে মাতে চট্টগ্রাম। রান তাড়া করতে নেমে ঢাকার শুরুটা মোটেও ভালো হয়নি। মাত্র ২১ রানের মাঝে তিন উইকেট হারায় দলটি। মোহাম্মদ শেহজাদ ৭, ইমরানউজ্জামান ৮ ও মাশরাফী বিন মোর্ত্তজা ০ রানে আউট হন। বিপর্যয়ের মাঝে দলের হাল ধরেন তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদ। দুজনে মিলে গড়েন ৭১ রানের জুটি। রিয়াদ ২৪ রানে আউট হলে আবার ম্যাচে ফেরে চট্টগ্রাম। এরপর রিয়াদ ও শুভাগত হোম গড়েন ৪৩ রানের জুটি।
শেষ দুই ওভারে ঢাকার প্রয়োজন ছিল ২০ রান। মোহাম্মদ শরিফুলের করা পেনাল্টিমেট ওভারের প্রথম বলেই ছক্কা হাঁকান হোম। কিন্তু পরের বলেই বোল্ড হন তিনি। ১১ বলে ২২ রানের ক্যামিও ইনিংস খেলে ফেরেন হোম। সেই ওভারের বাকি ৪ বল থেকে আসে ৫ রান। শেষ ওভারে প্রয়োজনীয় রান নিতে পারেননি ঢাকার কেউ। ফলে দারুণ এক জয় পায় চট্টগ্রাম। দলটির হয়ে শরিফুল ইসলাম ও মৃত্যুঞ্জয় দুটি এবং নাসুম আহমেদ ও মেহেদি মিরাজ একটি করে উইকেট শিকার করেন। এর আগে পয়েন্ট টেবিলের চতুর্থ ও পঞ্চম স্থানে থাকা দল দুটির লড়াই শুরু হয় দুপুর সাড়ে বারোটায়। দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ এই ম্যাচে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ঢাকা অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। খবর ডেইলি বাংলাদেশ ডটকম’র
এই ম্যাচে চট্টগ্রামকে নেতৃত্ব দিচ্ছেন আফিফ হোসেন ধ্রুব। একাদশে জায়গা হারিয়েছেন গত চার ম্যাচে চট্টগ্রামের অধিনায়কের দায়িত্ব পালন করা নাঈম ইসলাম। আফিফ জানিয়েছেন, চোটজনিত কোনো সমস্যা নেই নাঈমের। এর আগে প্রথম চার ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। চট্টগ্রামের হয়ে ইনিংস উদ্বোধন করতে নেমে শুরুতেই জাকির হাসান আউট হন (১)। এরপর ৪০ রানের জুটি গড়েন উইল জ্যাকস ও আফিফ। সাজঘরে ফেরার আগে দুজনে করেন যথাক্রমে ২৬ ও ২৭ রান। মেহেদি মিরাজ ২ রানের বেশি করতে পারেননি। শেষ দিকে শামীম পাটোয়ারির ফিফটির পাশাপাশি বেনি হাওয়েলের ক্যামিওতে লড়াই করার মতো সংগ্রহ পায় চট্টগ্রাম। শামীম ৩৭ বলে ৫২ রানে আউট হলেও ১৯ বলে ২৪ রানে অপরাজিত থাকেন হাওয়েল। আকবর আলী করেন ৯ রান।
মিনিস্টার ঢাকার হয়ে মাশরাফী বিন মোর্ত্তজা, ফজল হক ফারুকী, আরাফাত সানি, এবাদত হোসেন, কায়েস আহমেদ ও মাহমুদউল্লাহ রিয়াদের প্রত্যেকেই একটি করে উইকেট শিকার করেন।