‘শর্ত ছাড়া দণ্ড স্থগিত চাইলে খালেদা জিয়াকে জেলে গিয়ে আবেদন করতে হবে’ 

সুপ্রভাত ডেস্ক »

শর্ত ছাড়া দণ্ড স্থগিত চাইতে হলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পুনরায় জেলে গিয়ে নতুন করে আবেদন করতে হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

রবিবার (১২ সেপ্টেম্বর) আইন কমিশনের রজত জয়ন্তী উপলক্ষে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটে এক আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আমাদের কাছে (খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানোর আবেদন) গত সপ্তাহে এসেছিল। আমরা মতামত দিয়ে পাঠিয়ে দিয়েছিলাম। তাতে আমরা ছয় মাসের মেয়াদ বাড়াতে মত দিয়েছি। রাতে আমি খবর নিয়েছি স্বরাষ্ট্রমন্ত্রী এবং স্বরাষ্ট্র সুরক্ষা সচিব সরকারি কাজে বিদেশে আছেন। সেজন্য আবেদনটি এখনও প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হয়নি।

খালেদা জিয়ার বিদেশ যাত্রার সুযোগ আছে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, তিনি (খালেদা জিয়া) যে আবেদন করেছেন তা ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার একটি আবেদন হিসেবে গ্রহণ করা হয়েছে। এ আবেদনের প্রেক্ষিতে সরকার নির্বাহী আদেশে তার সাজা স্থগিত রেখে তাকে মুক্তি দিয়েছিল শর্ত সাপেক্ষে। এ অবস্থায় এটাকে পরিবর্তন করার আইন নাই। যদি এটা করতে হয়, তাহলে যেটা আমি আগেও বলেছি, তাকে (খালেদা জিয়া) আবার জেলে গিয়ে এই (বর্তমান) আবেদন বাতিল করতে হবে। এরপর আবার নতুন আবেদন করতে হবে। এ আবেদনের মেয়াদ বাড়ানো ছাড়া আমাদের কিছু করার নেই।

স্বরাষ্ট্রমন্ত্রী দেশে ফিরলে খালেদা জিয়ার দণ্ড স্থগিতের বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত প্রধানমন্ত্রীর কাছে যাবে বলেও জানিয়েছেন মন্ত্রী।

সূত্র : বাংলা ট্রিবিউন