লেভান্তের সাথে ৩-৩ গোলে ড্র করতে বাধ্য হলো রিয়াল মাদ্রিদ

লা লিগা

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

উজ্জীবিত লেভান্তের সাথে শেষ পর্যন্ত পেরে উঠলো না রিয়াল মাদ্রিদ। ভ্যালেন্সিয়ার এ্যাওয়ে ম্যাচটিতে ৩-৩ গোলের ড্র নিয়েই তাদের সন্তুষ্ট থাকতে হয়েছে।
২০১৯ সালের পর লা লিগায় প্রথম গোলে করেছেন গ্যারেথ বেল। তার বদলী হিসেবে খেলতে নামা তরুণ ব্রাজিলিয়ান ভিনসিয়াস জুনিয়রের দুই গোলের শেষ রক্ষা হয়নি। রিয়ালের এই ড্রয়ে দিনের শুরুতে এলচেকে ১-০ গোলে হারানো বর্তমান চ্যাম্পিয়ন এ্যাথলেটিকো মাদ্রিদ দুই ম্যাচে শতভাগ জয় নিয়ে লা লিগা টেবিলের শীর্ষ উঠে এসেছে।
ভ্যালেন্সিয়ায় ম্যাচ শুরুর পাঁচ মিনিটেই মধ্যেই ওয়েলস তারকা বেল রিয়ালকে এগিয়ে দেন। বামদিক থেকে করিম বেনজেমার এসিস্টে বেল দারুনভাবে বল জালে জড়ালে লিড পায় সফরকারীরা। ২০১৯ সালের সেপ্টেম্বরে ভিয়ারিয়ালের বিপক্ষে ৮৬ মিনিটে বেলের দ্বিতীয় গোলে রিয়াল ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছিল। তারপর এটাই বেলের লা লিগায় প্রথম গোল। প্রথমার্ধের প্রায় পুরোটাই রিয়াল আধিপত্য দেখালেও ব্যবধান বাড়াতে পারেনি। তবে ৩৭ মিনিটে রিয়াল একটি ফ্রি-কিক পেলেও তা কাজে লাগাতে পারেনি বেল।
উল্টো দ্বিতীয়ার্ধ শুরুর ২৮ সেকেন্ডের মধ্যে লেভান্তে সমতায় ফিরে। অনেকটা ফাঁকায় দাঁড়ানো রজার সহজেই লো শটে থিবো কোর্তোয়াকে পরাস্ত করেন। ৫৭ মিনিটে হোসে কাম্পানা সহজ ভলিতে জালের টপ কর্ণারে বল জড়িয়ে লেভান্তেকে এগিয়ে দেন। রিয়াল ম্যানেজার কার্লো আনচেলত্তি দ্রুত একইসাথে দুই মিনিটের মধ্যে বেল ইসকো ও ইডেন হ্যাজার্ডকে বদলী বেঞ্জে পাঠান। এর মধ্যে বদলী হিসেবে খেলতে নামা ভিনসিয়াস ৭৩ মিনিটেই কোচের আস্থার প্রতিদান দিয়েছেন। কাউন্টার এ্যাটাকে কাসেমিরোর কাছ থেকে পাস নিয়ে রক্ষনভাগকে ফাঁকি দিয়ে রিয়ালের হয়ে সমতা ফেরান এই ব্রাজিলিয়ান তরুণ। সাত মিনিট পর লেভান্তের একটি ফ্রি-কিক থেকে ডেভিড আলাবা বল ধরতে ব্যর্থ হলে রবার পিয়ার পোস্টের খুব কাছে থেকে বল জালে জড়ালে আবারো এগিয়ে যায় লেভান্তে। ম্যাচ শেষে পাঁচ মিনিট আগে আবারো রিয়ালকে রক্ষা করেন ভিনসিয়াস। বেনজেমার কাছ থেকে বল রিসিভ করে লেভান্তে গোলরক্ষক এইটর ফার্নান্দেজের মাথার উপর দিয়ে দারুন এক লফটিং শটে বল গোল করে রিয়ালকে সমতায় ফেরান ভিনসিয়াস। ৮৭ মিনিটে রিয়ালের একটি কাউন্টার এ্যাটাকের বল ডি বক্সের বাইরে থেকে হাত দিয়ে আটকানোর অপরাধে লাল কার্ড দেখে মাঠত্যাগ করেন ফার্নান্দেজ। লেভান্তে সবকটি বদলী খেলোয়াড় মাঠে নামানোর কারনে ডিফেন্ডার রুবেন ভেজো গোলবার সামলানোর দায়িত্ব পেলেও রিয়াল শেষ পর্যন্ত তা কাজে লাগাতে পারেনি।
ব্রাজিলিয়ান ২১ বছর বয়সী স্ট্রাইকার ভিনসিয়াস প্রসঙ্গে ম্যাচ শেষে আনচেলত্তি বলেছেন, ‘তার মধ্যে সব ধরনের গুন রয়েছে। সে খুবই দ্রুতগতির একজন খেলোয়াড়, বয়সে তরুন, একজন অসাধারন স্ট্রাইকার। ম্যাচ কে শুরু করলো আর কে করলো না সে ব্যপারে আমি খুব একটা গুরুত্ব দেইনা। এই বিষয়টি খুব একটা গুরুত্বপূর্ণ নয়। আজ বদলী বেঞ্চে থেকে খেলতে নেমেই কিন্তু ভিনসিয়াস পুরো ম্যাচে চেহারা পাল্টে দিয়েছে। আক্রমনভাগে নয়, আমাদের সমস্যা রক্ষনভাগে।’
এর আগে মাদ্রিদের এস্তাদিও ওয়ান্ডা মেট্রোপলিটানোতে আরো একবার নিজেকে প্রমান করেছেন আর্জেন্টাইন স্ট্রাইকার এ্যাঞ্জেল কোরেয়া। ৩৯ মিনিটেই তার একমাত্র গোলেই এলচেকে পরাজিত করে দ্বিতীয় জয় নিশ্চিত করেছে এ্যাথলেটিকো মাদ্রিদ। এর আগে লিগের প্রথম ম্যাচে সেল্টা ভিগোর বিপক্ষে ২-১ গোলের জয়ের ম্যাচটিতে দুই গোলই করেছিলেন এই আর্জেন্টাইন।
করোনা মহামারীর কারনে গত মৌসুমে দর্শকবিহীন মাঠে অর্জণ করা লিগের শিরোপাটা শেষ পর্যন্ত কাল সমর্থকদের সাথে ভাগাভাগি করে নিতে পেরেছে এ্যাথলেটিকো। ১৮ মাসের মধ্যে প্রথমবারের মত রোববার ওয়ান্ডা মেট্রোপলিটানোর দ্বার উন্মুক্ত করে দেয়া হয়। কাল মাঠে প্রবেশ করতে পেরেছিল ২৪,৯২৬ জন সমর্থক।
উদিনেস থেকে উড়িয়ে আনা আর্জেন্টাইন মিডফিল্ডার রডরিগো ডি পলকেও কাল পরিচয় করিয়ে দেয়া হয়। কাল অবশ্য মাঠে তিনি রক্ষনভাগকে সহযোগিতা করতে নেমেছিলেন। সতীর্থ কোরেয়ার গোলে এসিস্টও করেছেন ডি পল। জুলাইয়ে কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলের বিপক্ষে এ্যাঞ্জেল ডি মারিয়ার একমাত্র গোলে শিরোপা জয় করেছিল আর্জেন্টিনা। ঐ গোলটিতেও এসিস্ট করেছিলেন ডি পল। অনেকটাই ঐ পাসের মতই এলচের রক্ষনভাগের উপর দিয়ে কোরেয়ার দিকে বল বাড়িয়ে দেন ডি পল। আর এই পাসে কোরেয়া কোন ভুল করেননি। এলচে গোলরক্ষক কিকো ক্যাসিয়াকে পরাস্ত করে এ্যাথলেটিকোকে এগিয়ে দেন। শেষ পর্যন্ত ঐ এক গোলেই এ্যাথলেটিকোর জয় নিশ্চিত হয়।