মেগাপ্রকল্পের বাইরে ২১ খাল খননে ব্যবস্থা নিতে হবে : মেয়র

সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, নগরীর জলাবদ্ধতা নিরসনে যে মেগাপ্রকল্প গ্রহণ করা হয়েছে তার বাইরে যে ২১টি খাল আছে তা খনন ও পরিষ্কার করা না গেলে জলাবদ্ধতা থেকে মুক্তি মিলবে না।

তিনি ২১টি খালের প্রকৃত অবস্থা চিহ্নিত করে যে খালগুলো অবৈধ দখলদারের কাছে আছে তা উদ্ধারসহ ভরাট খালগুলো পুনঃখননে উদ্যোগ নেয়া প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেন। মেয়র খাল-নালায় যারা ময়লা আবর্জনা ফেলে তাদের বিরুদ্ধে নগরবাসীকে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।
তিনি গতকাল বুধবার বিকেলে নগরীর দক্ষিণ হালিশহর ওয়ার্ডের পোর্ট সিটি ক্লাব সংলগ্ন মাইটাইল্ল্যা খাল পরিদর্শনকালে তিনি একথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শহীদুল আলম, কাউন্সিলর জিয়াউল হক সুমন, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, নির্বাহী প্রকৌশলী আশিকুল ইসলাম প্রমুখ।

মেয়র আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রাম নগরীকে ‘ওয়ান সিটি টু টাউন’ ধারণা রেখে অনেকগুলো মেগা প্রকল্প বাস্তবায়ন করছেন, যা চট্টগ্রামবাসীর আকাক্সক্ষার প্রতিফলন। এসব মেগাপ্রকল্প বাস্তবায়ন হলে চট্টগ্রাম হয়ে উঠবে দক্ষিণ পূর্ব এশিয়ার অর্থনৈতিক হাব।

নগরবাসীদের সহযোগিতা ছাড়া এই সকল প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হবে নয়। তাই মেয়র, কাউন্সিলরদের উপর একক দায়িত্ব না চাপিয়ে সকলকে এই নগরী পরিচ্ছন্ন রাখার দায়িত্ব নিতে হবে। বিজ্ঞপ্তি