মধ্যপ্রাচ্যে শান্তি চায় আরব নেতারা

সুপ্রভাত ডেস্ক »

ইসরায়েল-ফিলিস্তিনির শতাব্দী ধরে চলামান সংঘাতের অবসান চেয়ে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন আরব নেতারা। মিসরের কায়রোতে অনুষ্ঠিত শান্তি সমাবেশে গাজায় ইসরায়েলের বোমা হামলার নিন্দা জানিয়ে এই সংঘাতের মীমাংসা চেয়েছেন তারা। গতকাল শনিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

কায়রোর শান্তি সমাবেশে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের বোমা হামলার বিষয়ে বিশ্বনেতাদের নীরব থাকার নিন্দা জানিয়েছেন জর্ডানের বাদশাহ আবদুল্লাহ। সেই সঙ্গে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের সমাধান করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন আবদুল্লাহ। খবর বাংলাট্রিবিউনের।
তিনি আরও বলেন, ফিলিস্তিনিদের বাস্তুচ্যুত করা যুদ্ধাপরাধের শামিল। ইসরায়েলের ভাবা উচিত অন্যায়ভাবে নিজেকে প্রতিষ্ঠা করা যায় না। আমরা অবশ্যই ফিলিস্তিন ও ইসরায়েলে ভবিষ্যৎ নিরাপত্তা ও শান্তি চাই।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মোহাম্মদ আব্বাস বলেন, যাইহোক না কেন, আমরা ফিলিস্তিন ছেড়ে যাবো না। সমাবেশে তিনি বারবার বলতে থাকেন, আমরা ফিলিস্তিন ছেড়ে যাবো না। আমরা ফিলিস্তিন ছেড়ে যাবো না।

কায়রোতে একটি শান্তি সম্মেলনের আয়োজন করেন মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ এল-সিসি। এ সম্মেলনে তিনি বিভিন্ন নেতাদের আমন্ত্রণ করেছেন। গাজায় শান্তি প্রতিষ্ঠার জন্য একটি রোডম্যাপ তৈরির আহ্বান জানান তিনি। যার মাধ্যমে গাজায় মানবিক সহায়তা পৌঁছাবে এবং যুদ্ধ বন্ধ হবে।

কায়রো ইসরায়েল ও গাজার মধ্যে যুদ্ধ বন্ধের উপায় খুঁজে বের করার চেষ্টা করছেন। কিন্তু এই সম্মেলনে ইসরায়েলকে সমর্থনকারী যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা নেতাদের কেউ উপস্থিত ছিলেন না। এতেই ধারণা করা হচ্ছে এ সম্মেলনের ভবিষ্যৎ ফলাফল কী হতে পারে।