‘ভালোবাসতে শিখলেই বেদনার ছায়া সরে যায়’

সুপ্রভাত ডেস্ক »

মোহনীয় রূপের সৌন্দর্য আর নতুন নতুন সিনেমায় অভিনয়; দিয়ে ক্রমেই আরো দুর্বার হয়ে উঠছেন জয়া আহসান। বসন্ত শুরুর ঠিক আগের দিন হলদে শাড়িতে জয়া আগুন রাঙা বসন্ত হয়েই যেনো বসন্তকে বরণ করলেন। ছড়িয়েছেন মুগ্ধতা। দেয়ালেরর ক্যালেন্ডারের পাতা বলছে মঙ্গলবার পহেলা ফাল্গুন। ঋতুরাজ বসন্তের শুরু। সেই সঙ্গে বিশ্ব ভালোবাসা দিবসও।

ভালাবাসার এ দিনটি নিয়ে জয়া আহসানের ভাষ্য, কাল ছিল বসন্তের শুরু। দিনটি ভ্যালেন্টাইন। ভালোবাসার সঙ্গে রাখি বেঁধে রাখা দুটি দিন। ভালোবাসা তো চির বসন্তের মতো সব সময়েই আমাদের মনে জাগিয়ে রাখার কথা।

তিনি বলেন, ভালোবাসার মধ্যে আছে কাউকে স্বতঃস্ফূর্তভাবে দেওয়ার আনন্দ। এই যে নিজের চেয়ে আরেকজনকে বড় করে ভাবা, আরেকজনের আনন্দের মধ্যে নিজের আনন্দকে পাওয়া, আরেকজনকে দিয়ে নিঃশেষ হয়েও নিজেকে পূর্ণ বলে অনুভব করা- ভালোবাসাই তো সেটা দিতে পারে। ভালোবাসাই নিঃস্বার্থতার সবচেয়ে বড় শিক্ষক। আমরা যদি সত্যই ভালোবাসতে শিখি, তাহলেই পৃথিবীর বেদনার বড় ছায়াটা সরে যায়।

সব শেষে জয়া যোগ করলেন, ফুটপাতে যে বৃদ্ধাটা রাতের বেলা শীতে কাঁপছে তার জন্য ভালোবাসা; বখাটেদের হাতে লাঞ্ছিত যে কিশোরিটি ঘরের কোণে আত্মহত্যায় উদ্যত তার জন্য ভালোবাসা; ভূমিকম্পের তুরস্কে মা–বাবাকে হারানো যে সদ্যোজাত শিশুটি ভগ্নস্তূপ থেকে উদ্ধার পেল তার জন্য ভালোবাসা; মন্দির চূর্ণ করে দেওয়ার পর সেখানে মাথা ঠুকছেন যে পূজারী তার জন্য ভালোবাসা। আমরা ভালোবাসি।

এদিকে, জয়া আহসান দুই বাংলা পর বলিউডের সিনেমাতেও নাম লিখিয়েছেন। তাকে বলিউডের ‘করক সিং’ নামের সিনেমায় দেখা যাবে। ইতোমধ্যেই সেই সিনেমার শুটিং শেষ করেছেন এই অভিনেত্রী। সিনেমাটি নির্মাণ করেছেন অনিরুদ্ধ রায় চৌধুরী।

এ বিষয়ে আরো জানা যায়, সিনেমায় জয়ার সহশিল্পী বলিউডের খ্যাতিমান অভিনেতা পঙ্কজ ত্রিপাঠি, সানজানা সাঙ্ঘি, মালায়লাম অভিনেত্রী পার্বতী থিরুবথু প্রমুখ। চলতি বছরেই সিনেমাটি প্রেক্ষগৃহে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

অন্যদিকে, অভিনয়ের বাইরে উন্নয়নকর্মী হিসেবেও কাজ করছেন জয়া আহসান। সম্প্রতি এই অভিনেত্রী দ্বিতীয়বারের মতো জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছা দূত নিযুক্ত হয়েছেন। আগামী ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত স্বেচ্ছাসেবক হিসেবে ইউএনডিপির সঙ্গে কাজ করবেন তিনি।

ইউএনডিপির শুভেচ্ছা দূত হিসেবে এই দুই বছরে তিনি মূলত, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি-২০৩০ অর্জনে সবার সচেতনতা বাড়াতে কাজ করবেন জয়া আহসান।