ভারতকে ৫৩ রানে গুটিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

যুব দলের লড়াই

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

ভারতের দুটি অনূর্ধ্ব-১৯ দল ও বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল নিয়ে ভারতে বসেছিল তিন দলের লড়াই। শিরোপা নির্ধারণী ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্সে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের যুবারা।

আগে ব্যাট করে লাল-সবুজ জার্সিধারীরা ২৩৫ রানের লক্ষ্য দেয়। জবাবে খেলতে নেমে বাঁহাতি স্পিনার নাঈমুর রহমান নয়নের ঘূর্ণিতে ৫৩ রানে অলআউট হয়ে যায় ভারতের অনূর্ধ্ব-১৯ ‘বি’ দল। ফলে ১৮১ রানের বড় ব্যবধানে জিতে টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। দারুণ এই জয়ের মূল নায়ক আশিকুর জামান। ব্যাট হাতে হাফসেঞ্চুরির পর কৃপণ বোলিংয়ে নিয়েছেন ২ উইকেট। ম্যাচসেরার পুরস্কার উঠেছে তার হাতেই।

আজ (মঙ্গলবার) কলকাতার ইডেন গার্ডেনসের ফাইনালে টস হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় বাংলাদেশ। ওপেনিংয়ে ছিল চমক। নিয়মিত ওপেনার মাহফিজুল ইসলামের সঙ্গে ইনিংস শুরু করেন পেসার তানজিম আহমেদ সাকিব। যদিও বাজিটা কাজে লাগেনি, কেউই রানের খাতা খুলতে পারেননি। শূন্য রানে ২ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা দলকে ম্যাচে ফেরান আইচ মোল্লা ও আশিকুর জামান। আইচের ৯৩ রানের ইনিংসের কল্যাণে বাংলাদেশ ৪১.৪ ওভারে অলআউট হওয়ার আগে করে ২৩৪ রান। আইচ দুর্ভাগ্যজনক রান আউটের শিকার হয়ে সেঞ্চুরি বঞ্চিত হন। ৯১ বলে ১০ চার ও ২ ছক্কায় আইচ নিজের ইনিংসটি সাজিয়েছেন। এরপর লেট অর্ডারে ব্যাটিংয়ে নামা আশিকুর ৫৮ বলে ৫ চার ও ২ ছক্কায় খেলেন ৫০ রানের ইনিংস। মূলত শেষ দিকে তার ইনিংসেই ২৩৪ পর্যন্ত যেতে পারে বাংলাদেশের যুবারা।

ভারতের বোলারদের মধ্যে ধানুশ গৌড়া সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন। এছাড়া রবি কুমার, আউম কানাবার ও শাশ্বত ডাঙওয়াল ২টি করে উইকেট নিয়েছেন।

২৩৫ রানের লক্ষ্যে খেলতে নেমে আশিকুর ও নাঈমুরের বোলিংয়ের সামনে দাঁড়াতে পারেনি ভারত। তাদের স্কোরশিট হয়ে ওঠে মোবাইল নম্বরের ডিজিট! কেবল দুই ব্যাটার দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পেরেছেন। উদয় সাহারান ২৩ ও কৌশল তাম্বের ব্যাট থেকে এসেছে ১১ রান। মাত্র ২১.৩ ওভারে ৫৩ রান তুলতেই অলআউট হয় ভারত।

বাংলাদেশি বোলারদের মধ্যে বাঁহাতি স্পিনার নাঈমুর ৪ উইকেট নিয়েছেন। এছাড়া ব্যাটিংয়ে হাফসেঞ্চুরি করা আশিকুর ৪ ওভারে ৮ রান খরচায় নিয়েছেন ২ উইকেট। পাশাপাশি মেহরাব হাসান ২টি ও জুনিয়র সাকিব নিয়েছেন ১ উইকেট।