ভবিষ্যৎ বদলাতে দরকার যুবশক্তির দক্ষতা

দক্ষতার কোনো বিকল্প নেই। শ্রমবাজার অনুযায়ী জনশক্তিকে দক্ষ করে গড়ে তুলতে হবে। বিশাল জনগোষ্ঠী কর্মক্ষম হলেও সঠিক দক্ষতার অভাবে বেকার আছেন অনেক শিক্ষিত যুবক। এখন যত কর্মক্ষম লোক আছে তা কিন্তু ২০৩৬ সালের পরে থাকবে না। তাই এ সময়ের মধ্যেই এই জনগোষ্ঠীকে দক্ষ করে গড়ে তুলতে হবে। সব ধরনের উন্নয়ন ব্যর্থ হবে, যদি দক্ষ শ্রমশক্তি গড়ে তোলা না হয়।
গতকাল ১৫ জুলাই পালিত হয়েছে বিশ্ব যুব দক্ষতা দিবস-২০২৩। এবারের প্রতিপাদ্য ‘ভবিষ্যৎ বদলাতে দরকার শিক্ষক, প্রশিক্ষক ও যুবশক্তির দক্ষতা’।
দেশে বছরে প্রায় ২২ লাখ মানুষ শ্রমবাজারে প্রবেশ করে। কিন্তু কর্মসংস্থানের সুযোগ আছে মাত্র ১২ থেকে ১৩ লাখ যুবকের। দক্ষ জনশক্তির অভাবে বছরে প্রায় এক হাজার কোটি ডলার বিদেশে চলে যায়। শিল্পকারখানাগুলো দক্ষ জনশক্তি চায়, কিন্তু তারা সেটি পাচ্ছে না। এতে বাইরের লোক এখানে কাজ করে অর্থ নিয়ে যাচ্ছে। দক্ষ জনশক্তির অভাবে বছরে প্রায় এক হাজার কোটি ডলার বিদেশে চলে যায়।
স্থানীয় শিল্পকারখানাগুলো শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে সংযুক্ত নয়। আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান চাহিদা মেটাতে পারছে না শিল্পকারখানার। এতে বাইরের মানুষ দেশে এসে কাজ করছে। একটা বড় অঙ্কের অর্থ বাইরে যাচ্ছে। দক্ষ জনশক্তি গড়ে তোলার মতো একাডেমিক কারিকুলাম প্রয়োজন।
করোনা মহামারির কারণে বিশ্বে শ্রমবাজারে আরও চাপ পড়েছে। ফলে দক্ষ শ্রমিকের চাহিদাও বেড়েছে। আমরা চাইলেও সে সুযোগ নিতে পারছি না। কারণ, বাংলাদেশের শিক্ষাব্যবস্থা বেকার তৈরির কারখানা হিসেবে গড়ে উঠেছে। শিক্ষার্থীরা অনার্স-মাস্টার্স পাস করে বেকার ঘুরে বেড়াচ্ছেন। চাকরিও পাচ্ছেন না, আবার দক্ষতার অভাবে কারখানার শ্রমিক হিসেবে নিয়োগ পেয়ে ভালো করতে পারছেন না।
দেশের প্রধান শিল্প খাতগুলোয় দক্ষ জনবলের সংকট তীব্র হচ্ছে। বর্তমানে ২০ শতাংশ দক্ষ শ্রমিকের ঘাটতি নিয়েই চলছে দেশের রপ্তানি আয়ের তৈরি পোশাক খাত। এ সুযোগে কয়েক হাজার বিদেশি শ্রমিক কাজ করছেন।
বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্যমতে, ২০২২ সালে বাংলাদেশ থেকে বিদেশে গেছেন ১১ লাখ ৩৫ হাজার ৮৭৩ শ্রমিক। তাঁদের মধ্যে মাত্র ২ লাখ ১ হাজার ৭৩১ জন দক্ষ, যা বিদেশ যাওয়া মোট শ্রমিকের ১৭ দশমিক ৭৬ শতাংশ। আর ২০২১ সালে গেছেন ২১ দশমিক ৩৩ শতাংশ দক্ষ শ্রমিক। ২০২১ সালের তুলনায় ২০২২ সালে ৩ দশমিক ৫৭ শতাংশ কম দক্ষ শ্রমিক বিদেশে গেছেন।
দেশেও আছে দক্ষ জনশক্তির সংকট। গত ১০ বছরে দেশে জনসংখ্যা বাড়লেও বাড়েনি দক্ষ জনশক্তি। দেশে এখন ১৫ থেকে ৫৯ বছর বয়সী ১০ কোটি ৫০ লাখ লোক কর্মক্ষম, যা মোট জনসংখ্যার ৬২ শতাংশ।
বিশাল জনগোষ্ঠী কর্মক্ষম হলেও সঠিক দক্ষতার অভাবে বেকার আছেন অনেক শিক্ষিত যুবক। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে কারিগরি শিক্ষা সম্প্রসারণ করতে হবে। বিভিন্ন শিল্পের কর্মীদের নিজ নিজ ক্ষেত্রে পারদর্শী করে তোলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে, যাতে শিক্ষা ও প্রশিক্ষণ দিয়ে দেশের মানুষকে দক্ষ শ্রমিক হিসেবে গড়ে তোলা যায়।