ব্রাজিলের সাহায্যার্থে পেলের দারুণ উদ্যোগ

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

করোনাভাইরাসের কঠিন এই সময়ে ব্রাজিলকে সাহায্য করতে এগিয়ে এসেছেন পেলে। দেশটির কিংবদন্তি ফুটবলার নিয়েছেন দারুণ একটি উদ্যোগ। বিশ্বের তারকা ক্রীড়াবিদদের একত্র করেছেন তিনি। আর্থিক তহবিল সংগ্রহ করতে নিলামে তুলতে যাচ্ছেন তাদের বিভিন্ন স্মারক।
পেলের পরা ব্রাজিলের জার্সি, ডেভিড বেকহ্যামের এসি মিলানের জার্সি, ক্রিস্তিয়ানো রোনালদো, কিলিয়ান এমবাপেদের স্মারকসহ মোট ২২৯টি স্মারক তোলা হবে নিলামে। যা শুরু হবে আগামী মাস থেকে।
২০১৮ সালে সুবিধাবঞ্চিত শিশুদের সাহায্য করতে পেলের গড়া ফাউন্ডেশনের মাধ্যমে আয়োজিত হচ্ছে এই নিলাম। তিনটি বিশ্বকাপজয়ী একমাত্র ফুটবলার জানিয়েছেন, নিলাম থেকে পাওয়া সব অর্থ ব্যয় করা হবে ব্রাজিলে কোভিড-১৯ মহামারীর সঙ্গে লড়াই করা মানুষদের সাহায্যে।
করোনাভাইরাসের ছোবলে এখন পর্যন্ত ৫ লক্ষ ৭৫ হাজার মানুষ মারা গেছে ব্রাজিলে। এই মহামারীতে সবচেয়ে বেশি মানুষ প্রাণ হারানোর দিকে যুক্তরাষ্ট্রের পর পেলের দেশ।
আগামী ২২ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া নিলামে পেলে তুলছেন নিজের কিছু স্মারক। একই সঙ্গে খেলাধুলা ও বিনোদন জগতের বন্ধুদের তিনি আহ্বান জানিয়েছেন সাহায্যে এগিয়ে আসতে।
নিলামে থাকবে পেলের ব্রাজিল, সান্তোস ও নিউ ইয়র্ক কসমসের হয়ে খেলা জার্সি এবং ৮০ বছর বয়সী এই ফুটবলার ও তার ব্রাজিল সতীর্থদের মধ্যে রিভেইলিনিও, জায়ারজিনিও এবং ক্লোদোয়ালদোর স্বাক্ষর করা কিছু ছবি। নেইমার, রবের্তো বাজ্জিও ও রজার মিলার মতো নিলামে অবদান রাখবেন ১৯৭০ সালে ব্রাজিলের বিশ্বকাপজয়ী দলের কোচ মারিও জাগালোও।
বিশ্বকাপজয়ী ফ্রাঞ্জ বেকেনবাওয়ের তার নিউ ইয়র্ক কসমস ও পশ্চিম জার্মানির সময়ের স্বাক্ষর করা কিছু ছবি নিলামের জন্য তুলবেন। ২০১৫ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের বলও ওঠানো হবে এখানে। বাস্কেটবল, আমেরিকান ফুটবল, হকি ও ওয়াটারপোলোর জার্সি ও অন্যান্য স্মারকও থাকবে নিলামের জন্য।
যে জিনিসগুলো উচ্চমূল্যে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে, তার মধ্যে একটি হল খ্যাতনামা ভাস্কর দান্তে মর্টেটের তৈরি পেলের পায়ের গোল্ড-প্লেটেড ব্রোঞ্জ কাস্ট।
এটাই পেলের প্রথম নিলামের আয়োজন নয়। ২০১৬ সালে তিনি ছয় দশকেরও বেশি সময় ধরে সংগৃহীত একটি সংগ্রহ থেকে এক হাজার ৬০০টিরও বেশি আইটেম নিলামে তুলেছিলেন। যেখান থেকে পাওয়া গিয়েছিল ৩৬ লক্ষ পাউন্ড।
এবারের নিলামটি লন্ডনের মল গ্যালারিতে অনুষ্ঠিত হবে এবং অনলাইনেও সুযোগ থাকবে বিড করার।