ব্যাংক একীভূতকরণে বাংলাদেশ ব্যাংকের নীতিমালা জারি

ডেস্ক রিপোর্ট »

বাংলাদেশ ব্যাংক প্রথমবারের মতো ব্যাংক একীভূতকরণের জন্য নীতিমালা জারি করেছে। সেখানে একীভূতকরণের ফলে কী হবে তা স্পষ্ট করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) কেন্দ্রীয় ব্যাংকের জারি করা সার্কুলার অনুসারে বাংলাদেশ ব্যাংক অধিগ্রহণকারী ব্যাংককে নীতি সহায়তা দেবে।

কোনো দুর্বল বা সংকটাপন্ন ব্যাংক অন্য ব্যাংকের সঙ্গে একীভূত হলে, হস্তান্তর-গ্রহীতা ব্যাংকের মূলধন, তারল্য, খেলাপি ঋণ ইত্যাদি আর্থিক সূচক প্রভাবিত হতে পারে বলে উল্লেখ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংক একীভূতকরণ নীতিমালায় আইন-বিধান, একত্রিত হওয়ার পূর্বে ও পরে করণীয় এবং নীতি সহায়তাসহ ১৩টি নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক একত্রিত হওয়ার পর কার্যক্রম নির্বিঘ্ন রাখা এবং জনস্বার্থে ব্যাংকিং খাতের স্থিতিশীলতা রক্ষার্থে প্রয়োজন মতো বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ৬ ধরনের নীতি সহায়তা দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্যাংকের সিদ্ধান্ত অনুযায়ী একীভূত হওয়া ব্যাংকগুলো যদি বিলুপ্ত হয়ে যায়, তবে একীভূত হওয়া ব্যাংক বা ফাইন্যান্স কোম্পানি তার লাইসেন্সের মূল কপি বাংলাদেশ ব্যাংকে দাখিল করবে।

এরপর বাংলাদেশ ব্যাংক লাইসেন্স বাতিল করে তা হস্তান্তরকারী কোম্পানিকে জানাবে। দু’টি ব্যাংক একীভূত হওয়ার পর যে ব্যাংক অধিগ্রহণ করবে, সে অধিগ্রহণ করা ব্যাংকের আর্থিক প্রতিবেদন তিন বছর পর্যন্ত আলাদাভাবে প্রকাশ করতে পারবে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। কিন্তু তিন বছর পার হয়ে গেলে আর্থিক প্রতিবেদন একসঙ্গে প্রকাশ করতে হবে।

একীভূত হওয়ার পর যে ব্যাংক অধিগ্রহণ করবে সে চাইলে নাম পরিবর্তনের প্রস্তাব করতে পারবে। আর নাম পরিবর্তন না করলে অধিগ্রহণকারী ব্যাংকের নামেই কার্যক্রম পরিচালনা হবে বলে উল্লেখ আছে।

আরও বলা হয়েছে, বিলুপ্ত ব্যাংক বা ফাইন্যান্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি), অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) ও উপব্যবস্থাপনা পরিচালককে (ডিএমডি) একীভূত ব্যাংক-কোম্পানির কোনো পদে রাখা যাবে না।

তবে একীভূত ব্যাংক-কোম্পানির পরিচালনা পর্ষদ বিলুপ্ত কোম্পানির এসব পদের কোনো কর্মকর্তাকে উপযুক্ত মনে করলে নতুন চুক্তির ভিত্তিতে নিয়োগ দিতে পারবে।

ছাঁটাইয়ের বিষয়ে বাংলাদেশ ব্যাংক বলছে, অধিগ্রহণ করা ব্যাংক বা কোম্পানি একীভূত হওয়া ব্যাংক-কোম্পানি বা আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারীদের তিন বছর হওয়ার আগে ছাঁটাই করা যাবে না। তবে তিন বছর পর নতুন করে গঠন হওয়া ব্যাংক-কোম্পানি ওই কর্মকর্তা-কর্মচারীদের কর্মদক্ষতার মূল্যায়ন করে সিদ্ধান্ত নিতে পারবে।

একত্রীকরণে ক্ষেত্রে পরিচালনা পর্ষদের ব্যাপারে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একত্রিত হওয়ার পর দুর্বল ব্যাংকের কোনো পরিচালনা পর্ষদ পাঁচ বছর পর্যন্ত বোর্ডে থাকতে পারবে। পাঁচ বছর পর দুর্বল ব্যাংকের পরিচালকদের ঋণ, আর্থিক অবস্থা ও অন্যান্য কার্যক্রম পরিচালনার ভিত্তিতে বোর্ডে যুক্ত করা যাবে।