বুধবার শুরু হচ্ছে চবির ভর্তি পরীক্ষা

চবি সংবাদদাতা »
আজ থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। ভর্তি পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্নের পাশাপাশি যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা রোধে কঠোর অবস্থানে আছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
পরীক্ষা চলাকালীন সার্বিক শৃঙ্খলা বজায় রাখতে ক্যাম্পাসে বিভিন্ন স্থানে পুলিশ, র‌্যাব, ডিবি, ডিএসবিসহ বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া।
গতকাল মঙ্গলবার উপাচার্যের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এসময় বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম মনিরুল হাসান ও সহকারী প্রক্টরবৃন্দ উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে প্রক্টর বলেন, ভর্তি পরীক্ষা চলাকালীন ক্যাম্পাসের সুষ্ঠু পরিবেশ বজায় রাখার লক্ষ্যে ক্যাম্পাসের কোনো স্থানে কোনো প্রকার অস্থায়ী স্টল বসানোর অনুমতি দেয়া হয় নি।
এছড়াও, ভর্তি পরীক্ষার্থী ও অভিভাবকদের খাবার ও আবাসন সমস্যা সমাধানের লক্ষ্যেও প্রশাসন বিভিন্ন ব্যবস্থা নিয়েছেন বলে জানিয়েছেন তিনি।
তিনি বলেন, ভর্তি পরীক্ষা উপলক্ষে প্রতিবারের মতো এবারও ভর্তিচ্ছুরা আবাসিক হলগুলোতে থাকতে পারবে। ভর্তিচ্ছুদের নিরাপদ অবস্থান নিশ্চিত করতে প্রভোস্ট ও আবাসিক শিক্ষকদের সার্বক্ষণিক পরিদর্শন করার নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
এদিকে দূর-দূরান্ত থেকে আসা ছাত্রী ও নারী অভিভাবকদের জন্য সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব লেডিস আবাসিক হলে বিশ্রাম ও ওয়াশরুম ব্যবহারের ব্যবস্থা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ও অস্থায়ী সকল হোটেল ও খাবারের দোকানে নির্ধারিত মূল্য তালিকা সাটানো বাধ্যতামূলক করা হয়েছে এবং ভর্তি পরীক্ষা চলাকালে ক্যাম্পাসের ভেতরে সকল ধরনের যান চলাচল নিষিদ্ধ করেছে প্রশাসন।
প্রসঙ্গত, কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত বি-ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যদিয়ে আজ থেকে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে।
এবারের ভর্তি পরীক্ষায় ৬ ইউনিট ও দুইট উপ-ইউনিটে মোট ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন ভর্তিচ্ছু। সেই হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৭ জন শিক্ষার্থী।