পাহাড়ে নারীর উন্নয়নে সহায়তা বৃদ্ধির তাগিদ

খাগড়াছড়িতে দুই রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি »
সমাজে ও পরিবারের মধ্যে নারীর প্রতি সহিংসতা রোধে নারীদের মাঝে সচেতনতা বৃদ্ধি ও আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে খাগড়াছড়িতে চলমান উন্নয়নকাজ পরিদর্শন করেছেন সুইডেন ও সুইজারল্যান্ড দূতাবাসের কূটনীতিকরা।
গতকাল মঙ্গলবার দুপুরে খাগড়াছড়ি জেলা সদরের যুবরাজ পাড়া ফুল বারেং নারী উন্নয়ন দলের সদস্যদের সঙ্গে দেখা করেন। নারী দলের সদস্যদের সঙ্গে তারা দেখা করতে পেরে এবং কথা বলে তাদের কাজের প্রশংসাও করেছেন।
সুইস এজেন্সি ফর ডেভলেপমেন্ট অ্যান্ড কো-অপারেশন (এসডিসি) এর আর্থিক সহযোগিতা মানুষের জন্য ফাউন্ডেশন’র কারিগরি সহায়তা নিয়ে স্থানীয়ভাবে প্রকল্পটি বাস্তবায়ন করছে তৃণমূল উন্নয়ন সংস্থা।
দূতাবাসের কূটনীতিকরা নারী দলের সদস্যদের সঙ্গে খোলামেলা কথা বলেন। নারী দলের কার্যক্রম, তাদের আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন উদ্যোগের সাথে পরিচিত হন।
নারী দলের সদস্যদের সঙ্গে কথা বলেন সুইডেন দূতাবাসের আলেক্সন্ড্রা বার্গ ভন লিনডা এবং সুইজারল্যান্ড দূতাবাসের নাথালিয়ে চুওয়ার্ড।
প্রকল্প পরিদর্শনকালে আলেক্সান্ড্রা বার্গ ভন লিনডা বলেন, ‘কম সময়ে নারীদেও যে সক্ষমতা বেড়েছে তা দেখে আমি আনন্দিত।’
নাথালিয়ে চুওয়ার্ড বলেন, ‘আমাদের খাগড়াছড়িতে পরিদর্শনে আসা স্বপ্নের মতো ছিল।’
পরিদর্শনকালে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, সুইডেন দুতাবাস’র সিনিয়র প্রোগ্রাম অফিসার (জেন্ডার ইকুলিটি, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি) রাহেনা খান, সিনিয়র পলিটিক্যাল, ইকোনমিক অ্যান্ড কমিউনিকেশন অফিসার খালেদ চৌধুরী, সুইজারল্যান্ড দুতাবাস, ইউএনডিপি’র সহকারী আবাসিক প্রতিনিধি প্রসেনজিত চাকমা, ইউএনডিপি’র খাগড়াছড়ি জেলা ব্যবস্থাপক প্রিয়তর চাকমা, তৃণমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা, মানুষের জন্য ফাউন্ডেশন’র সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার জাহেদ হাসান, প্রোগ্রাম ম্যানেজার মনজুরুল আলম, পেরাছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তপন বিকাশ ত্রিপুরা।
এসডিসি’র আর্থিক সহায়তায় ২০২০ সাল থেকে খাগড়াছড়ি জেলার সদর উপজেলায় তিনটি ইউনিয়নে ১৫টি নারী দলকে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সচেতনতামূলক প্রশিক্ষণ, পরিবারে আর্থিক উপার্জনে আর্থ সামাজিক কার্যক্রমের প্রকল্প পরিচালিত হচ্ছে। প্রতিটি দলে ২০ জন নারী সদস্য রয়েছে। তারা যৌথভাবে পারিবারিক সহিংসতা, মাদকবিরোধী, স্বাস্থ্যবিষয়ক সচেতনতা বিষয়ে সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।